জেনে নিনশিক্ষা ও স্বাস্থ্য

জেনে নিন মূলা আমাদের শরীরের কতটা উপকার করে

Find out how much radish benefits our body

GNE NEWS DESK : শীতকালীন শবজিগুলোর মধ্যে অন্যতম হলো মুলা। অন্যান্য সবজির তুলনায় কদর কম থাকলেও এর উপকারিতা কিন্তু কম নয়। বরং নানারকম অসুখ-বিসুখ থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে এই সবজিটি। অনেকেই মুলা খেতে পছন্দ করেন না। কিন্তু এই উপকারিতাগুলো জানলে আর অপছন্দ করতে পারবেন না মূলাকে।

মূলার উপকারিতা : –
১. মূলাতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন বি, সি, আয়রন, আয়োডিন, ক্যালসিয়াম, সালফার, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ক্লোরিন এবং এই সমস্ত পুষ্টি একসাথে আপনার স্বাস্থ্যকে আরও ভাল করে তোলে।
২. মূলা আপনার খিদা বাড়ায় এবং আপনার হজম সিস্টেমকে আরও ভালভাবে কাজ করতে সাহায্য করে। খালি পেটে মূলা টুকরো খাওয়া গ্যাস সমস্যায় উপকারী।
৩. রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে মুলা। সেই সাথে লিভার এবং পাকস্থলীর সমস্ত দুষণ এবং বর্জ্য পরিস্কার করে থাকে। মুলা কিডনি রোগসহ মূত্রনালির অন্যান্য রোগে উপকারী।

৪. দাঁতের সমস্যা বা দাঁত হলুদ দূর করতে, মুলার ছোট ছোট টুকরোতে লেবুর রস মাখুন বা কিছুক্ষণ দাঁতে ঘষুন এবং চিবান এবং থুথু ফেলুন। এভাবে দাঁতের হলুদ হওয়া কমে যাবে। মূলার রস দিয়ে মুখ ধুয়ে দাঁত শক্ত হবে।
৫. খাবারের সাথে মুলা খেলে লিভার এবং কিডনিগুলি স্বাস্থ্যকর এবং মজবুত রাখে। মুলা কোষ্ঠকাঠিন্য বা পাইলসের জন্য কার্যকর ভূমিকা পালন করে। মুলা হ’ল পেটের প্রতিটি সমস্যার সমাধান।
৬. যদি আপনি ঘুম না আসে তবে মূলা খাওয়া আপনার পক্ষে খুব গুরুত্বপূর্ণ। মুলা নিদ্রাহীনতার সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে ।
৭. মূলা খাওয়া বা এর রস পান করা শারীরিক ক্লান্তি বা ব্যথার ক্ষেত্রে উপকারী। গলায় ব্যথা বা ফোলাভাব দেখা দিলে মুলার রসের সাথে লবণ মিশিয়ে হালকা গরম জলে খেলে। এটি গলা সঙ্কুচিত করবে এবং ফোলা দূর করবে।
৮. ত্বককে মসৃণ, নরম রাখতে ত্বকে মূলা পাতার রস লাগান। এগুলি ছাড়াও আপনি এটি একটি পেস্ট তৈরি করে প্রয়োগ করতে পারেন। এটি শুষ্ক ত্বককে মুক্তি দেয় এবং ত্বককে দাগহীন করে তুলবে।
সতর্কবার্তা : –
১. মূলা দিয়ে মাছ খাওয়া উচিত নয়।
২ মূলা খাওয়ার সাথে সাথে দুধ খাওয়া উচিত নয়।
৩. ছোলা দিয়ে মূলা খাওয়া উচিত নয়।
৪ মূলা অতিরিক্ত গ্রহণের ফলে খিদে কমে যেতে পারে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel