জেনে নিনশিক্ষা ও স্বাস্থ্য

আপনি কি বেগুন খান ? দেখুন বেগুনের উপকারিতা ও সতর্কবার্তা

GNE NEWS DESK: অনেক সময় আপনি লোকদের বলতে শুনেছেন যে বেগুনে কোনও স্বাস্থ্যকর উপাদান থাকে না এবং এজন্য তারা এটিকে অস্বাস্থ্যকরও বলে। তবে আসুন আমরা আপনাকে বলি যে বেগুন স্বাস্থ্যের দিক থেকে খুব উপকারী সবজি। আপনি যখন এটির উপকারগুলি জানবেন তখন আপনি সত্যিই অবাক হবেন।

বেগুনের কয়েকটি গুরুত্বপূর্ণ উপকারিতা :
১. বেগুনে অনেক পুষ্টি থাকে যা অন্য কোনও সবজিতে পাওয়া যায় না। বেগুনের উপরে সবচেয়ে বড় সুবিধা হ’ল এটি একটি খুব সহজে পাওয়া যায় এবং দামও খুব বেশি নয়।
২. বেগুন খেলে কোলেস্টেরলের মাত্রা কম থাকে। বেগুনে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ রয়েছে যার কারণে কোলেস্টেরলের মাত্রা বাড়েনি।
৩. বেগুনে ভিটামিন সি পাওয়া যায়। যা নানা ধরনের সংক্রমণ থেকে দূরে রাখতে কার্যকর, পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এটি বেশ উপকারী।

৪. বেগুনের রস ব্যবহার দাঁতের ব্যথায় ব্যথা নিরাময়ের কাজ করে। এর রস দাঁতে ব্যথা থেকে মুক্তি দেয়। এছাড়াও এর শিকড় হাঁপানি প্রতিরোধেও ব্যবহৃত হয়।
৫. বেগুন ক্যালোরি কম করতে কাজ করে। এটি ফাইবার সমৃদ্ধ। বেগুন থেকে তৈরি যেকোন কিছু খাওয়ার ফলে ভারী ভারী লাগে। যার কারণে ব্যক্তি খাবার কম খায়। এমন পরিস্থিতিতে যারা ওজন হ্রাস করেন তাদের পক্ষে এটি একটি ভাল ডায়েট।
সতর্কবার্তা : বেগুন খেলে কিছু লোকের ক্ষেত্রে অ্যালার্জির সমস্যা সৃষ্টি করতে পারে। যদি এটি হয়, অবিলম্বে চিকিত্সকের সাথে যোগাযোগ করবেন এবং বেগুন খাওয়া বন্ধ করবেন। যদিও বেগুন হজমে উন্নতি করতে পরিচিত, তবে বেগুন অত্যধিক খাওয়ার ফলে পেটে জ্বালা হতে পারে। এটি হজমের রসের পরিমাণ বাড়িয়ে পেটের জ্বালা সৃষ্টি করে। নিম্ন রক্তচাপের ক্ষেত্রে নিয়মিত বেগুন ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ হ’ল বেগুন রক্তচাপ কমাতে কাজ করে।বেগুন ব্লাড সুগার কমাতে সহায়ক হিসাবে বিবেচিত, তাই লো ব্লাড সুগার রোগীর নিয়মিত বেগুন খাওয়া এড়ানো উচিত।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel