জেনে নিনশিক্ষা ও স্বাস্থ্য

আপনার আধার বা প্যান কার্ডে বানান ভুল? এক্ষুণি জেনেনিন ঠিক করার উপায়

GNE NEWS DESK:অত্যন্ত গুরুত্বপূর্ণ আধার কার্ড এবং প্যান কার্ড সাধারণ মানুষের কাছে। এই দুই কার্ড ব্যবহার করে থাকেন বিভিন্ন প্রয়োজনীয় ক্ষেত্রে সকলেই। অনেক ক্ষেত্রেই নাগরিকত্বের প্রমাণ স্বরূপ ব্যবহার করা হয়ে থাকে প্যান কার্ড মূলত আয়কর এবং ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হলেও। তবে তা যথেষ্ট সমস্যার যদি এই দুই কার্ডে নামের বানানে ভুল থাকে। কিন্তু এই সমস্যার সমাধান ও সম্ভব।

আয়কর দফতরের তরফে প্যান বা permanent account number দেওয়া হয়ে থাকে। যা যথেষ্ট গুরুত্বপূর্ণ আয়করের ক্ষেত্রে। ওদিকে uidai এর তরফে আধার নম্বর দেওয়া হয়ে থাকে। মূলত ব্যাংক টেলিকম কোম্পানি থেকে শুরু করে বিভিন্ন জায়গাতে এই কার্ড ব্যবহার করা হয়ে থাকে।

গ্রাহকদের স্থানীয় আধার কেন্দ্রে যেতে হবে আধার কার্ডে নামের বানান ঠিক করার জন্য। সঠিক তথ্য দিয়ে গ্রাহকদের aadhar modification form সঠিক ভাবে লিখতে হবে। তার সাথে বাকি প্রামান্য নথি দিতে হবে সঠিক নামের বানানের সঙ্গে। ২৫ থেকে ৩০ টাকা খরচ করতে হবে প্রার্থীদের।

অপরদিকে গ্রাহকদের national securities depository limited website ওয়েবসাইটে যেতে হবে প্যান কার্ডের ক্ষেত্রে। গ্রাহকদের correction in existing pan অপশনে ক্লিক করতে হবে সেখানে গিয়ে। প্রয়জনীত তথ্য দিতে হবে সঠিক নামের সঙ্গে। তারপরে সাবমিট করতে হবে এবং এই কাজের জন্য নির্দিষ্ট অর্থ দিতে হবে। গ্রাহকেরা আবেদনের ৪৫ দিনের মধ্যে সঠিক প্যান কার্ড হাতে পাবেন।

Advertisement with GNE Bangla
Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel