প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেনে নিনশিক্ষা ও স্বাস্থ্য

ঘুমানোর আগে আমাদের ফোন রাখা উচিত কেন তা জেনে নিন

GNE NEWS DESK:মোবাইল ফোন একটি গুরুত্বপূর্ণ বিষয় আমাদের দৈনন্দিন জীবনে। মোবাইল ফোন ছাড়া যেন একমুহূর্তে চলা দায় হয়ে হয়ে দাঁড়ায় বর্তমান যুগে। মোবাইল ফোনের জুড়ি নেই পরিবারের সদস্য থেকে শুরু করে অফিস,বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন সবার সঙ্গে প্রয়োজনীয় কথা বলতে। মোবাইল এমনই একটি জিনিস যার মাধ্যমে গুরুত্বপূর্ণ অনেক খবর মুহূর্তে আপনি জানতে পারেন। মোবাইল ফোনের যেমন উপকারিতা রয়েছে, তেমনি এর অপকারিতাও রয়েছে। অনেকেই ঘুমানোর সময় মোবাইল ফোন বন্ধ করেন না। অ্যালার্ম দিয়ে ফোনকে বালিশের নিচে বা পাশে রাখার অভ্যাস রয়েছে অনেকের। অনেকেই আবার ঘুমানোর সময় মোবাইল ফোনটি সঙ্গী করে ঘুমান। কিন্তু আমাদের সকলের উচিত রাতের বেলা ঘুমোনোর আগে মোবাইল ফোন বন্ধ রেখে ঘুমানো।

এর পিছনে কারণও রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেসব কারণ গুলি। ফোন থেকে নীল রঙের যে আলো নির্গত হয় তা মস্তিষ্ককে জাগিয়ে রাখে বলে ঘুম নষ্ট হয়। যদিও কম্পিউটার, ল্যাপটপ বা ট্যাব থেকেও এ ধরনের আলো নির্গত হয়, কিন্তু ঘুমানোর আগে আপনার ছোট স্মার্টফোনটির ব্যবহারে ক্ষতি বেশি হয়।

মোবাইল থেকে নির্গত রেডিয়েশন ক্যানসার বা এজাতীয় কোনো সমস্যা সৃষ্টির বিষয়ে গবেষকরা নির্দিষ্ট উপসংহারে পৌঁছাননি। তবে কিছু গবেষণায় দেখা গেছে, ফোনের এই রেডিয়েশনের কারণে ঘুম নষ্ট হয়।

মোবাইল ফোন থেকে নির্গত নীল আলো যখন আপনার হরমোন ও ঘুমের ধরণ গুলিকে ব্যাহত করে তখন আপনার হতাশা আরও বৃদ্ধি পেতে থাকে। এর ফলে আপনার মানসিক দুর্বলতার সৃষ্টি হয়।

স্মার্ট ফোনগুলিতে যে নীল আলো বা রেডিয়েশন তৈরি হয় তাতে আপনার দৃষ্টিশক্তির ওপর প্রভাব বিস্তার করে যার দরুন দিন দিন আপনার দৃষ্টিশক্তি হ্রাস পেতে শুরু করে। এরফলে চোখের রেটিনাও ক্ষতিগ্রস্ত হয়।

ফোনের অত্যাধিক ব্যবহারে মাথাতেও প্রভাব পড়ে। দেখবেন, অন্ধকারে দীর্ঘক্ষণ ফোন ব্যবহার করলে অনেকের চোখ জ্বালা করে, কেউ চোখ বুজে থাকতে পারেন না। এমন সব সমস্যাও আপনার হতেই পারে। তাই বিশেষজ্ঞদের মতে রাতের বেলা শোয়ার সময় ফোন বন্ধ রাখতে বলে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel