প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেনে নিন

সহজেই বানানো যাবে পাসপোর্ট, জেনে নিন বিস্তারিত

GNE NEWS DESK: দেশের নাগরিকদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিগুলির একটি হল পাসপোর্ট। কিন্তু একসময় এই নথির জন্য আবেদন করতে অনেক ঝক্কি সামলাতে হতো আবেদনকারীকে। আবেদনকারীদের সমস্যার কথা পর্যালোচনা করে সম্প্রতি পাসপোর্ট বানানোর নিয়মে পরিবর্তন করেছেন ভারত সরকার। এখন বাড়িতে বসেই অনলাইনে আবেদন করা যাবে পাসপোর্টের জন্য। ভারতের বিদেশ মন্ত্রক পাসপোর্ট সেবা নামক একটি অনলাইন সার্ভিস চালু করেছে যেখানে অনলাইনে আবেদন করে, নিজের পছন্দ মত তারিখ নির্বাচন করে পাসপোর্ট সেবা কেন্দ্র বা রিজিওনালপাসপোর্ট অফিসে সশরীরে উপস্থিত হয়ে যাবতীয় নথিপত্র যাচাই করলেই সম্পূর্ণ হবে পাসপোর্ট আবেদন প্রক্রিয়া। 

আবেদনের পদ্ধতি-

১. পাসপোর্ট সেবা পোর্টালে গিয়ে Register now লিঙ্কে ক্লিক করতে হবে।

২. নিজের যাবতীয় বিবরণ সেখানে দিয়ে পছন্দের পাসপোর্ট সেবা কেন্দ্র নির্বাচন করতে হবে। এরপর রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।

৩. এবার রেজিস্টার্ড লগ ইন আইডি দিয়ে পুনরায় পোর্টালে লগ ইন করতে হবে।

৪. Apply fresh passport/ Re issue of passport এ ক্লিক করতে হবে।

৫. নিজের যাবতীয় তথ্য প্রদান করে সাবমিট করতে হবে।

৬. pay and schedule appointment লিঙ্কে ক্লিক করে নিজের ডেবিট বা ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাঙ্কের মাধ্যমে আবেদন ফি জমা করতে হবে।

৭. নিজের আবেদন পত্রটি প্রিন্ট করিয়ে নিতে হবে। মেসেজ ও ইমেলের মাধ্যমে সমস্ত তথ্য চলে আসবে আবেদনকারীর কাছে।

৮. নির্ধারিত দিনে নিজের যাবতীয় ডকুমেন্টস প্রতিলিপি ও আসল সহ নির্দিষ্ট পাসপোর্ট অফিসে সশরীরে গিয়ে ভেরিফিকেশন করাতে হবে। পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আবেদনকারীকে সেখানে তথ্য দেওয়া হবে।

Related Articles