জীবনযাত্রাশিক্ষা ও স্বাস্থ্য

ফটাফট পুজোর রেসিপি, বানিয়ে ফেলুন চিকেন টিক্কা

পূজোর মরশুমে করোনার আবহে বাড়ি বসে বসে যদি পুজোর খাওয়া দাওয়ার আনন্দ মিস করে থাকে তবে আপনার জন্য সুখবর। এবার আপনি বাড়িতে বসে খেতে পারেন পুজোর মজাদার চিকেন টিক্কা। আসুন জেনে নিন কিভাবে বানাবেন বিখ্যাত পুজোর মজাদার চিকেন টিক্কা-

উপকরণ:
১ কেজি বোনলেস মুরগির মাংস (কিউব করে কাটা ), ১ কাপ টকদই, ২ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, আধা চা চামচ শুকনো মরিচ গুঁড়ো, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ কাবাব মসলা, ২ টেবিল চামচ গরম মশলা গুঁড়ো, ৩ টেবিল চামচ লেবুর রস, লবণ স্বাদমতো, ১ কাপ ধনেপাতা কুচি, টমেটো কিউব করে কাটা, বড় পেঁয়াজ কিউব করে কাটা ও ছাড়িয়ে নেয়া, শিক বা শাসলিক কাঠি।

পদ্ধতি:
প্রথমে একটি পাত্রে ধনেপাতা কুচি ও সকল মসলা একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে দই দিন এবং ভালো করে মিশ্রণ তৈরি করে ফেলুন।

কেটে ধুয়ে রাখা মুরগির মাংসের টুকরোগুলোর মাঝখানে হালকা করে কেটে কেটে দিন। তাতে মসলা ভালো করে ভেতরে ঢুকবে। মিশ্রণে মাংসের টুকরোগুলো দিয়ে মেরিনেট করে রাখুন। মেরিনেট করে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। যতো বেশি সময় ফ্রিজে রাখতে পারবেন ততো ভালো হবে। চাইলে সারা রাতও রেখে দিতে পারেন।

এবার শাসলিক কাঠি বা শিকে মেরিনেট করা মুরগির টুকরো টমেটোর টুকরো এবং পেঁয়াজের টুকরো দিয়ে সাজিয়ে নিন। দুভাবে করতে পারেন টিক্কা কাবাব। ওভেনে ও গ্যাসের চুলায়।

ওভেনে করতে চাইলে ওভেনকে ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে গরম করে নিন এবং ওভেনে রেখে যতক্ষণ না সোনালী রঙ এবং সবদিকে নরম হয়ে সেদ্ধ হয় ততোক্ষণ রোস্ট করুন |

গ্যাসের চুলায় করতে চাইলে একটি ফ্রাইংপ্যান নিয়ে তেল বা ঘি ব্রাশ করে গরম করে এতে শাসলিক কাঠি রেখে প্রতিটি পাশ ঘুরিয়ে ভালো করে রান্না করে নিন।

এরপর নামিয়ে উপরে লেবুর রস চিপে ও খানিকটা ধনে পাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিকেন টিক্কা কাবাব।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel