মূল্যবৃদ্ধির ঝাঁজে স্কুলের জায়গায় সব্জী বাগান করে চলছে মিড ডে মিল

দিনের পর দিন ক্রমাগত বাড়ছে সব্জী থেকে শুরু করে রান্নার অত্যাবশ্যকীয় জিনিসপত্রের দাম। কিন্তু সঙ্গে পাল্লা দিয়ে বাড়েনি সরকার নির্ধারিত মিড ডে মিলের বরাদ্দ ,সেই ৪ টাকা ৪৮ পয়সায় দাঁড়িয়ে আছে।

ফলে গোপীবল্লভপুরের উত্তর আলমপুর প্রাথমিক বিদ্যালয়ের ৮২ জন ছাত্রছাত্রীর মিড ডে মিলের খাবার তৈরি করতে হিমসিম খেতে হতো ওই স্কুলের শিক্ষকদের।এই দ্রব্যমূল্য বৃদ্ধির হাত থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সময়োপযোগী একটি পদক্ষেপ নিয়েছেন উত্তর আলমপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিবশঙ্কর ঘোষ।

তিনি স্কুলের মাঠে তৈরি করেছেন একটি সব্জীর বাগান। প্রায় তিন কাঠা জায়গার মধ্যে মরসুম অনুযায়ী সব্জী চাষ করেছেন। প্রধান শিক্ষক শিবশঙ্কর ঘোষ বলেন- এই সব্জী বাগান থেকে সপ্তাহের বেশিরভাগ দিনের মিড ডে মিলের রান্নার সব্জী পাওয়া যায়।

সব্জী থেকে যে টাকা বাঁচে তার টাকায় আমরা ছাত্রছাত্রীদের মাঝে মধ্যে মাংস কিংবা ডিমের ব্যবস্থা করি। তিনি আরও বলেন- বাগান পরিচর্যা করতে আমাদের কোন অসুবিধা হয়না, আমরা শিক্ষকরা এবং আগ্রহী ছাত্রছাত্রীরা টিফিনে সময় সব্জী বাগান পরিচর্যা করি।
উত্তর আলমপুর স্কুলের প্রধান শিক্ষক শিবশঙ্কর ঘোষ এর এই ধরনের একটি সময়োপযোগী সদর্থক পদক্ষেপে খুশি আলমপুর গ্রামের সাধারণ মানুষ ।

Leave a Reply

Your email address will not be published.

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel