অঙ্গীকার যাত্রা’কে সামনে রেখে ঘাটালে ডি এস ও’র সাংবাদিক সম্মেলন

30 January 2020, 6:58 pm, 641 Views

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দুইশত বছর পালনের উদ্দেশ্যে ছাত্রসংগঠন এ আই ডি এস ও ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে ৭ তারিখ পর্যন্ত রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতার কলেজ স্কোয়ারের বিদ্যাসাগর মূর্তি পর্যন্ত অঙ্গীকার যাত্রার আয়োজন করেছে।আর সেই কর্মসূচিকে সামনে রেখে বৃহস্পতিবার ঘাটাল শহরে ডি এস ও’র পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

আজ ঘাটাল শহরে ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডি এস ও আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনের পশ্চিমবঙ্গ রাজ্য অফিস সম্পাদক প্রভাশিষ দাস বলেন- ভারতবর্ষের নবজাগরণের প্রাণপুরুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের দ্বি শত জন্মবর্ষে আমরা পদার্পন করেছি। ভারতবর্ষের মাটিতে প্রথম ধর্মনিরপেক্ষ, বিজ্ঞানভিত্তিক, গণতান্ত্রিক শিক্ষা ও সমাজ চিন্তার বলিষ্ঠ ও সুস্পষ্ট প্রকাশ ঘটেছিল তাঁর মধ্য দিয়ে।

দেশবাসীর আধুনিক মনন গড়ে তোলার লক্ষ্যে তিনি বিজ্ঞানভিত্তিক , ধর্মনিরপেক্ষ শিক্ষা বিস্তারের ব্যবস্থা প্রবর্তন করেছিলেন। নারীজাতির প্রতি অগাধ সহমর্মিতা বোধ থেকেই তাঁর সমাজ সংস্কার ও নারী শিক্ষার প্রয়াস। তাঁর চিন্তা ও মহৎ সংগ্রাম কে যথার্থ শ্রদ্ধা জানিয়ে ,তাঁর চিন্তার জীবন্ত অনুশীলনের ঊদ্দেশ্যে ,সাম্প্রদায়িক সম্প্রীতি ও মনুষ্যত্ব রক্ষার আহ্বান জানিয়ে বীরসিংহ, কার্মাটার ও শিলিগুড়ি থেকে কলকাতা কলেজ স্কোয়ারের বিদ্যাসাগর মূর্তির পাদদেশ পর্যন্ত ” অঙ্গীকার যাত্রা”র কর্মসূচী গ্রহণ করা হয়েছে আগামী ১-৭ ফেব্রুয়ারি। এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ৪ ঠা ফেব্রুয়ারি বীরসিংহ থেকে দুপুর ২ টায় উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই অঙ্গীকার যাত্রা শুরু হবে। এই অঙ্গীকার যাত্রা +বীরসিংহ — খড়ার— দামোদরপুর— আরামবাগ—হাওড়া — কলেজ স্কোয়ার পর্যন্ত প্রায় ১১৫ কিমিঃ পথ অতিক্রম করবে ৷এই অঙ্গীকার যাত্রা কে সফল করতে বীরসিংহে ৪৫ জন বিশিষ্টব্যক্তি দের নিয়ে গঠিত হয়েছে অর্ভ্যথনা সমিতি ৷বীরসিংহ থেকে এই অঙ্গীকার যাত্রায় ৫ টি জেলার ( বাঁকুড়া,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হুগলি) তিন শতাধিক ছাত্র ছাত্রী অংশ নেবে।এই পাঁচ টি জেলার ৪০০ টি স্কুল, ৫০টি কলেজ, ২ টি বিশ্ববিদ্যালয় ২০০ টি পাড়াতে ছাত্র ছাত্রী দের মধ্যে ব্যাপক প্রচার করা হয়।৪ ঠা ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংগঠনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক মণিশঙ্কর পট্টনায়ক। আগামী ৭ ফেব্রুয়ারি কলেজ স্কোয়ারে অঙ্গীকার যাত্রার সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে।


এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এ রাজ্যের বামপন্থী আন্দোলনের বিশিষ্ট জননেতা প্রভাস ঘোষ, সংগঠনের সাধারন সম্পাদক সৌরভ ঘোষ এবং সর্বভারতীয় সভাপতি ভি.এন.রাজশেখর ৷ এই কর্মসূচীকে সফল করার জন্য বাংলার ছাত্রসমাজ সহ সর্বস্তরের সাধারণ মানুষকে আবেদন জানাচ্ছি ৷৷ আজকের সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য দীপঙ্কর মাইতি,পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক ব্রতীন দাস এবং পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদক বিশ্বজিৎ রায় ৷

Leave a Comment.