অঙ্গীকার যাত্রা ডিএসও-র

অঙ্গীকার যাত্রা ডিএসও-র 1
4 February 2020, 8:03 pm, 430 Views

নবজাগরণের প্রাণপুরুষ মহান মানবতাবাদী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষে, তাঁর চিন্তার জীবন্ত চর্চার উদ্দেশ্যে ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডিএসও ১ থেকে ৭ ফেব্রুয়ারি বীরসিংহ, কার্মাটার, শিলিগুড়ি থেকে কলকাতা কলেজ স্কোয়ারের বিদ্যাসাগর মূর্তির পাদদেশ পর্যন্ত “অঙ্গীকার যাত্রার” কর্মসূচী নিয়েছে।

এই কর্মসূচীর অঙ্গ হিসেবে আজ ৪ ঠা ফেব্রুয়ারি বীরসিংহের ঠাকুরদাস মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অঙ্গীকার যাত্রার সূচনা হয়। বিদ্যাসাগর স্মৃতি মন্দিরে মাল্যদান করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডি এস ও’ র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক মনিশংকর পট্টনায়ক।

অঙ্গীকার যাত্রায় অংশ নিয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্ৰাম, হুগলি, বাঁকুড়া জেলার পাঁচ শতাধিক ছাত্র ছাত্রী সহ এই এলাকার বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রী এবং বহু বিশিষ্ট জনেরা। সকাল ১০ টায় ক্যুইজ কম্পিটিশন, মডেল প্রদর্শনী হয়। মণিশংকর পট্টনায়ক বলেন, “ছাত্র সংগঠন ডি এস ও মহান বিদ্যাসাগর মহাশয়ের জীবন সংগ্রামের যথার্থ অনুশীলনের লক্ষ্যে ধর্মনিরপেক্ষ বিজ্ঞানভিত্তিক গণতান্ত্রিক শিক্ষার দাবীতে, নারীর অবমাননার বিরুদ্ধে এবং সাম্প্রদায়িক সম্প্রীতির দাবীতে আন্দোলন গড়ে তোলার অঙ্গীকারে আবদ্ধ হতে চলেছে৷

আজ সমগ্র সমাজে নৈতিকতা ও মূল্যবোধের গভীর সংকট ৷এই সঙ্কটাম্পন্ন সময়ে সমাজ মননে উন্নত নৈতিকতা, মূল্যবোধ গড়ে তুলতে বিদ্যাসাগর মহাশয়ের জীবন সংগ্রাম পশ্চিমবাংলার হাজার হাজার শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়ার অঙ্গীকার আমরা গ্রহণ করেছি৷” এই কর্মসূচীতে সভাপতিত্ব করেন বীরসিংহ ভগবতী হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, অর্ভ্যথনা সমিতির সভাপতি শক্তিপদ বেরা।

উপস্থিত ছিলেন বীরসিংহ বিদ্যাসাগর তরুণ সংঘের সভাপতি সুব্রত ঘোষ, বিদ্যাসাগর স্মরণ সমিতির সম্পাদিকা অনুরূপা দাস, বিদ্যাসাগর মেমোরিয়াল ট্রাস্টের সদস্য অমল মাইতি সহ এলাকার বিশিষ্টজনেরা। অনুষ্ঠানের শেষে তিন শতাধিক ছাত্রছাত্রী খড়ারের উদ্দেশ্যে রওনা দেয়৷ এই কর্মসূচী সফল করার জন্য বীরসিংহ সহ সংশ্লিষ্ট এলাকার জনসাধারণকে, অর্ভ্যথনা সমিতিকে এআইডিএসও’র পক্ষ থেকে অভিনন্দন জানানো হয় ৷

Leave a Comment.