দাসপুরের সিপিআই(এম) নেতা বিষ্ণুপদ নাগ এর স্মরণ সভা

দাসপুরের সিপিআই(এম) নেতা বিষ্ণুপদ নাগ এর স্মরণ সভা 1
8 February 2020, 10:13 pm, 416 Views

স্বরূপ দোলই, দাসপুর: ঘাটাল মহকুমা এলাকার প্রবীণ পার্টিনেতা মধ্যে অন্যতম প্রয়াত কমরেড বিষ্ণুপদ নাগ।গত ৬ই জানুয়ারি রাতে কলকাতায় ভাইপোর বাড়িতে ৯৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শেষের কয়েক মাস দুরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত হয়েছিলেন।


ছাত্র অবস্থাতেই বামপন্থী রাজনীতির সাথে যুক্ত হয়ে পড়েন, উচ্চবিত্ত শালী সম্পন্ন পরিবারে জন্মগ্রহণ করেও অবিবাহিত অবস্থায় সাধারণ মানুষের স্বার্থে সমাজ পরিবর্তনের লড়াইয়ে নিজেকে নিয়োজিত করেন।দিল্লী ইউনিভার্সিটি থেকে হিন্দিতে ষান্মাসিক ডিগ্রি অর্জন করে থাকলেও লোভনীয় পেশার সুযোগ থাকলেও নিজেকে কখনো যুক্ত করেননি।


প্রবাদপ্রতিম স্বাধীনতা সংগ্রামী কমিউনিস্ট নেতা কমরেড সুকুমার সেনগুপ্ত ও মিলন ভট্টাচার্যের সংস্পর্শে এসে বামপন্থী রাজনীতিতে যুক্ত হন।
প্রতিক্রিয়াশীল শক্তির বিরুদ্ধে লড়াই করে তৎকালীন সময়ের ইউনিয়ন বোর্ডের নির্বাচনে সাধারণ মানুষকে সংগঠিত করে জয় যুক্ত হন। পরবর্তীকালে পঞ্চায়েত সমিতির কর্মদক্ষ, সহ-সভাপতি, সভাপতি ও জেলা পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।


আপামর জনসাধারণ সহ সমস্ত বিরোধী রাজনৈতিক দলের কাছে অত্যন্ত গ্রহণযোগ্য ব্যক্তিত্ব হিসেবে নিজেকে তুলে ধরেছিলেন। বিভিন্ন সময়ে দাসপুর এলাকায় কলোরা সোনাখালি গোপিগঞ্জ পার্টি অফিস কেন্দ্রিক সংগঠন ও রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতেন। হাওড়া জেলার পার্টি নেতৃত্ব কমরেড নিরুপমা চ্যাটার্জীর সাথেও ভাটোরা, চিতনান প্রভৃতি এলাকায় পার্টি গড়ার কাজে নেতৃত্ব দিয়েছিলেন।
ভূমি সংস্কার আন্দোলনের পাশাপাশি ভূমি সংস্কার আইন সম্পর্কে তার জ্ঞান ছিল অগাধ। বিভিন্নভাবে মানুষকে ব্যক্তিগত সরকারি সুযোগ-সুবিধা বিষয়ে সচেতন করা, তাদের পাশে দাঁড়ানো, বিকার আদায়ের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিতেন।পিছিয়ে পড়া বিশেষ করে সংখ্যালঘু ও তপশিলি জাতির
মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় নেতা
ছিলেন।প্রাথমিক স্কুলে, হাই স্কুলের উন্নতি সাধন, চাইপাট শহীদ প্রদ্যুৎ ভট্টাচার্য মহাবিদ্যালয় গড়ার ক্ষেত্রেও গুরত্ব পূর্ণ ভূমিকা নিয়েছিলেন।


আজকে গোপীগঞ্জ বাসস্ট্যান্ডে প্রয়াত কমরেডের স্মরণ সভা অনুষ্ঠিত হলো পার্টির গোপীগঞ্জ এরিয়া কমিটির উদ্যোগে।সভায় বক্তব্য রাখেন কমরেড দীপক সরকার,পার্টির জেলা সম্পাদক তরুণ রায়,সমর মুখার্জী,সুনীল অধিকারী,প্রয়াত নেতার ভাই অমিয় নাগ। সভায় সভাপতিত্ব করেন এরিয়া কমিটির সম্পাদক শ্বান্তনু চক্রবর্তী।পার্টি কর্মী ছাড়াও অসংখ্য সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

একজন দক্ষ সংগঠক, নির্বাচিত বিভিন্ন
ক্ষেত্রে দায়িত্ব পালনের সাথে সাথে এলাকার সমবায় আন্দোলন ,

Leave a Comment.