ছাত্রীকে কুপ্রস্তাব দেওয়া ঘটনার পুনরাবৃত্তি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে, তদন্ত না করার অভিযোগ কর্তৃপক্ষের বিরুদ্ধে

মেদিনীপুর : পশ্চিম মেদিনীপুর জেলার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে কুপ্রস্তাব দেওয়া অধ্যাপকের বিরুদ্ধে গর্জে উঠল ছাত্র ছাত্রীরা। ঘটনার পূর্ণ তদন্ত করে অভিযুক্তকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এবং সকল ছাত্রীর নিরাপত্তার দাবিতে উপাচার্যের নিকট ডেপুটেশন দিল ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডিএসও।

অন্যদিকে ছাত্রীকে কুপ্রস্তাব দেওয়া পদার্থবিদ্যার অধ্যাপকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে স্বতঃস্ফূর্ত ভাবে গড়ে উঠেছে ছাত্র আন্দোলন। তাকে পূর্ণ সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ডিএসও’র ছাত্র নেতা তাপস জানা বলেন, “বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আবার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল যা অত্যন্ত লজ্জার এবং বেদনার।

নিন্দা জানানোর আমার ভাষা নেই।” তিনি আরও বলেন, “তিন মাস আগে মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের ঘটনার বিরুদ্ধে আমরা প্রতিবাদ জানাই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেদিন বলেছিলেন এক মাসের মধ্যে সঠিক তদন্ত করে রিপোর্ট দেবেন।

কিন্তু সেই রিপোর্ট কোথায়? আবারও একই ঘটনার সাক্ষী হল ফিজিক্স ডিপারমেন্ট। এমন একটি উদ্বেগজনক ঘটনা ঘটার পরও বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের উদাসীনতা আমরা বারবার লক্ষ্য করছি।” ডিএসও থেকে সাধারণ ছাত্র ছাত্রীরা দাবি তুলেছে, এখনই সঠিক তদন্ত করে দোষীকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং সকল ছাত্রীর নিরাপত্তা সুনিশ্চিতের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে।

সিবিসিএস এবং সেমিস্টার প্রথায় শিক্ষকদের কাছে নম্বর পাওয়ার চাবিকাঠি থেকেই যাচ্ছে। যারই সুযোগ নিচ্ছেন ঐ সমস্ত নোংরা শিক্ষকরা, ফিজিক্স ডিপার্টমেন্টের এই ঘটনা তারই প্রমাণ দাবি একাংশের। সিবিসিএস ও সেমিস্টারের বিরোধিতা করেছে ডিএসও।