জেলা

কেশিয়াড়ীতে দাবি দিবস পালন কৃষক সংগঠনের

কেশিয়াড়ী : করোনা মোকাবিলায় লকডাউন পরিস্থিতিতে কৃষক-মজুরদের স্বার্থে ৬ই মে সারা ভারত দাবি দিবস পালন করল সারা ভারত কৃষক ও ক্ষেতমজুর সংগঠন (AIKKMS)। সংগঠনের পক্ষ থেকে সারা রাজ্যের পাশাপাশি জেলার বিভিন্ন জায়গায় দাবি দিবস পালন করা হয়।

এমনিতেই চাষী-মজুরদের অবস্থা আগে থেকেই খারাপ যাচ্ছিল, তার উপর বর্তমান পরিস্থিতিতে অবস্থা আরও ভয়াবহ হয়ে উঠেছে। কৃষকদের সমস্ত কৃষি ঋণ মকুব করতে হবে এবং বিনা সুদে চাষের জন্য পুনরায় ঋণ দেওয়া, বিনামূল্যে সার, বীজ, কীটনাশক সহ বিভিন্ন কৃষি উপকরণ সরবরাহের ব্যবস্থা করা, সরকার নির্ধারিত মূল্যে সরাসরি চাষীদের কাছ থেকে ধান কেনার জন্য ব্লকে ব্লকে মাইক প্রচার করে ক্রয়কেন্দ্র খোলা সহ ৭ দফা দাবী জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে। অভিযোগ, চাষীরা ধান বেচতে গেলে নানা ভাবে হয়রানি করা হয়। অথচ চাষীদের ফাঁক কাটিয়ে ফড়েদের কাছ থেকে ধান কেনা হয়।

এবিষয়ে কড়া নজরদারি করে যাতে প্রকৃত চাষীরা বিনা হয়রানিতে ধান বিক্রি করতে পারে তা দেখবার জন্য অনুরোধ, ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের PPE ও সুরক্ষা সুনিশ্চিত করা, করোনা মোকাবিলার জন্য ব্যাপক গণ টেস্ট এর ব্যবস্থা করা, পরিযায়ী শ্রমিকদের খাদ্য, চিকিৎসা, বাসস্থানের ব্যবস্থা করতে হবে এবং রাজ্যে ফিরিয়ে আনা, জবকার্ডহোল্ডারদের বছরে কমপক্ষে ২০০ দিন কাজ ও ৩০০টাকা ন্যূনতম মজুরি দিতে হবে এবং ২০০ দিনের মধ্যে কমপক্ষে ১০০দিন গরীব চাষীদের জমিতে কাজ করানোর দাবী জানানো হয়। উপস্থিত ছিলেন সংগঠনের কেশিয়াড়ী ব্লক কমিটির সম্পাদক প্রদীপ দাস, স্নেহাশীষ আইচ, মানস বেরা সহ অনেকে।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close