জেলা

মেদিনীপুর সদর ও শালবনী ব্লকে অব্যাহত হাতির তান্ডব

পশ্চিম মেদিনীপুর: দিন দিন বেড়েই চলেছে হাতির তান্ডব। এতদিন খাবারের সন্ধানে গিয়ে মাটির বাড়ি ভাঙ্গতে দেখা গিয়েছিল। নিরাপদ ছিল পাকা বাড়ি! কিন্তু এখন আর পাকা বাড়িও নিরাপদ নয়।

জঙ্গল লাগোয়া গ্রাম গুলিতে খাবারের সন্ধানে প্রায়েই হানা দেয় দলমার দাঁতালরা। কখনো দল বেঁধে, তো কখনো দলছুট দু’একটি হাতি। এই ভাবেই গ্রামে গ্রামে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়। বাইরে খাবার না পেয়ে বাড়ি ভেঙ্গে চাল ও ধান খেয়ে যায়।

বেশ কিছুদিন ধরেই মেদিনীপুর সদর ব্লকের গুড়গুড়িপালের আশে পাশের গ্রামে তান্ডব চালাচ্ছে দলছুট হাতির দল। বাড়ি ভেঙ্গে ধান চাল লুট করে চলেছে আপন মনে।

সোমবার ভোর রাতে শালবনী ব্লকের পিড়াকাটা বাজার লাগোয়া কয়েকটি বাড়িতে তান্ডব চালায় একটি দলছুট হাতি। পাকা বাড়ির কয়েকটি দেওয়াল ভেঙ্গে সাবাড় করে খাদ্যশস্য। কয়েক দিন আগে পিড়াকাটা লাগোয়া মালিদাতেও তান্ডব চালিয়েছিল দলছুট গজরাজ।

লাগাতার শালবনী ও মেদিনীপুর সদর ব্লকের বিভিন্ন গ্রামে তান্ডব চালানোয় আতঙ্ক ছড়িয়েছে এলাকা জুড়ে। সন্ধ্যা নামলেই হাতির আতঙ্ক গ্রাস করছে জঙ্গল লাগোয়া গ্রামের মানুষদের। এই নিয়ে পিড়াকাটা রেঞ্জ অফিসার বলেন “চাঁদড়া রেঞ্জ থেকে একটি হাতি দলছুট হয়ে এই এলাকায় ঘুরে বেড়াচ্ছে দু-একদিন হল। এই রেঞ্জে হাতি না থাকলেও, চাঁদড়া রেঞ্জে রয়েছে ১৪-১৫ টি হাতি। এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের চেষ্টা হচ্ছে।”

[qws]Tags:জঙ্গলমহল, হাতির হানা,paschim medinipur,শালবনী,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel