স্নাতক স্তরে ভর্তি হতে গেলে এবার লাগবে শুধুমাত্র ১ টাকা, নজির নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের

To get admission at the undergraduate level, it will take only 1 taka this time, said Rishi Bankimchandra College of Naihati.

GNE NEWS DESK: করোনা মহামারির জেরে এবারে কলেজে ভর্তি হতে লাগবে মাত্র ১ টাকা। করোনা পরিস্থিতিতে বহু পরিবার আর্থিক সমস্যায় জর্জরিত। অনেকে কাজ হারিয়েছেন। সে সব কথা ভেবেই এই নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। বিএ, বিএসসি, বিকম অনার্স বা জেনারেল যেকোনো ক্ষেত্রেই ভর্তির ফি বাবদ মাত্র ১ টাকা করে নিচ্ছে নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ। কলেজ কর্তৃপক্ষ জানান এই ব্যাবস্থায় উপকৃত হবেন দিবা বিভাগের প্রায় ২৪০০ ছাত্রছাত্রী।

৭৩ বছর পুরনো নৈহাটির এই ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ। আর এই জনপ্রিয় কলেজেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে সোমবার থেকে। ভর্তির ফর্মের দামও এ বছর রাখা হয়েছে মাত্র ৬০ টাকা। কলেজের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত বছর বাংলা অনার্স, বিকম অনার্স, অঙ্ক অনার্স ও সাংবাদিকতা অনার্সে ভর্তির ফি ছিল যথাক্রমে ৩৩৩৫ টাকা, ৩৯৪০ টাকা, ৩৮৩০ টাকা ও ১১০৩৫ টাকা। এ বছর এই সব বিষয়ের ক্ষেত্রে মাত্র ১ টাকা দিয়ে কলেজে ভর্তি হওয়া যাবে।

কলেজের অধ্যক্ষ ড.‌ সঞ্জীব সাহা জানান, কলেজের পরিচালন সমিতির সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি ফি ১ টাকা করার ফলে যাবতীয় খরচ কলেজের তহবিল থেকে করা হবে। এ দিকে, কলেজের এই সিদ্ধান্তে নিজেকে গর্বিত বলে জানান নৈহাটি আরবিসি কলেজের প্রাক্তনী তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য।
[qws]Tags: স্নাতকোত্তর ভর্তির জন্য মাত্র ১টাকা নৌহাটি বঙ্কিমচন্দ্র কলেজ

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel