জেলা

নিঃসঙ্গতা কাটাতেই ৭২ বছর বয়সে বিয়ের পিঁড়িতে বসলেন কলেজ অধ্যক্ষ

The college principal got married at the age of 72 after overcoming his loneliness

GNE NEWS DESK: নিঃসঙ্গতা সত্যিই বার্ধক্য জীবনের কাছে এক বিভীষিকা। তাই এই নিঃসঙ্গতা কাটাতেই ৭২ বছর বয়সে বিয়ের পিঁড়িতে বসলেন শ্রীরামপুরের বড়বাগানের বাসিন্দা, কলেজ শিক্ষক সমরেন্দ্রনাথ ঘোষ।

মাস কয়েক আগেই তিনি সংবাদপত্রে বিজ্ঞাপ‌ন দেন। বিজ্ঞাপ‌নের সূত্রে রিষড়ার ইরা রায়ের সঙ্গে তাঁর বিয়ে ঠিক হয়। গত ২৭ জুলাই রেজিস্ট্রি করে বিয়ে করেছেন তিনি।এখন তারা বেশ ভালই আছেন। সোমবার সমরেন্দ্রবাবুর ফ্ল্যাটে সামাজিক ভাবে বিয়ে হল। পুরুষ কিন্তু পুরোহিত নন, সংস্কৃত মন্ত্রোচ্চারণ করে বিয়ে দিয়েছেন কবি মীনা রায়।

সমরেন্দ্রবাবু এ বিষয়ে জানালেন, তিনি বাইশ বছর অব্দি রিষড়ার বিধানচন্দ্র কলেজে বাংলা পড়িয়েছেন। ২০০৮ সালে তিনি অবসর নেন। বর্তমানে তিনি পূর্ব বর্ধমানের কালনায় বেসরকারি বিএড কলেজের অধ্যক্ষ। স্ত্রী মারা গেছেন। মেয়ে বিদেশে । ফলে তাঁকে একাই থাকতে হয়। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে তিনি পাশে দাঁড়ানোর মত একজন মানুষের অভাব বোধ করছেন। ছাত্রছাত্রী, পরিচিতেরা তাঁকে রান্না করে দিতেন আগে। তবে, লকডাউনের কার্যত না খেয়ে কাটাতে হয় তাকে দুদিন। পরে হোম-ডেলিভারির মাধ্যমে খাবার আনাতে হয়। তাঁর কথায়, ‘‘আমি সুস্থ সবল। তবে, ভবিষ্যতে অসুস্থ হলে অথবা বিশেষ পরিস্থতি তৈরি হলে পাশে কেউ থাকলে সুবিধা হবে। এত দিন চাকরি করেছি, আমার অবর্তমানে স্ত্রী আমার পেনশন পাবেন। ফলে, তাঁর দিন ভালভাবেই চলে যাবে।”

অন্যদিক জানা গেল ইরার বয়স মাত্র ৩৬ বছর। তার বাবা মারা গিয়েছেন। মা-মেয়ের অনটনের সংসার। কলকাতায় একটি সংস্থায় কাজ করলেও বছর খানেক আগে সংস্থাটি বন্ধ হয়ে যায়। ইরা বলেন, ‘‘ভেবেছিলাম, বিয়ে করব না। এক আত্মীয় কাগজে বিজ্ঞাপনের কথা জানান। সব দেখে মনে হল, সুযোগ এসেছে, দেখি। এমন শিক্ষিত, রুচিশীল, মানুষই চেয়েছিলাম। আমি খুশি।’’ অনেকেই তাদের এই বিয়ে নিয়ে কুরুচিকর মন্তব্য করেছেন। তবে অনেকে আবার অভিনন্দন ও জানাচ্ছেন।

বেশ কিছু জন তার বিয়ে নিয়ে বেশ উচ্ছসিত। তারা বলেন যে বয়স্কদের এই একাকীত্ব সমস্যা অন্য বয়সের মানুষরা বুঝবেনা । অনেকেই এটাকে খারাপ চোখে দেখেন। কিন্তু এখন পরিস্থিতি বদলাচ্ছে, মানুষ পাল্টাচ্ছে নিজের ধারণা কে। অনেকের উদাহরণ আমরা পাই এই ব্যাপারে। সমরেন্দ্র বাবুর এই সিদ্ধান্ত আরো এই নজির হয়ে থাকবে। পরে অনেকেই এই ধরনের সিদ্ধান্ত নিতে দ্বিধাবোধ করবেন না।
Tags:শ্রীরামপুরের অধক্ষ্য নিঃসঙ্গতা কাটাতে ৭২ বছরে বিয়ে করলেন

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close