দীর্ঘ ছুটিতে কেমন চলছে পড়াশুনা জানতে প্রশ্নপত্র ছাপালো গড়বেতার এক প্রাথমিক বিদ্যালয়

One of the primary schools in Garbeta printed a question paper to know how the study is going on during the long vacation

গড়বেতা: ছাত্র ছাত্রীদের করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বিদ্যালয়ে আসা বন্ধ। শিক্ষার্থীদের পঠন পাঠনে ছেদ যাতে না ঘটে সরকারি বিভিন্ন প্রচেষ্টার পাশাপাশি গড়বেতা -১ ব্লকের আমলাগোড়া চক্রের রেউদি প্রাথমিক বিদ্যালয় একেবারে নতুন ব্যবস্থা গ্রহণ করলো।

ইতিপূর্বে প্রাথমিক লক ডাউন পর্বে সরকার ও শিক্ষক মহল যখন শিক্ষা দানের ব্যাপারে চিন্তিত তখন এই বিদ্যালয় অভিভাবকদের হাতে “অ্যাকটিভিটি টাস্ক” তুলে দিয়েছিল। পরবর্তী সময়ে সককারি নির্দেশ জারি হয়েছিলো স্কুলে স্কুলে। এইবারেও চাল আলুর পাশাপাশি বিদ্যালয় নিজস্ব মূল্যায়ণ পত্র ছাপিয়ে অভিভাবকদের হাতে ধরিয়ে শিক্ষার্থীদের কাছে পাঠিয়ে লেখা পড়া কেমন করছে, কোথায় অসুবিধে রয়ে যাচ্ছে যাচাই করতে “গৃহবাস মূল্যায়ণ” চালু করলো।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনির্বাণ চট্টোপাধ্যায় বলেন “ছাত্র ছাত্রীরা লেখা পড়া কেমন করছে বাড়িতে বসে এই সময়কালে তার মূল্যায়ণ করতে এবং দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকায় তাদের বিষয় ভিত্তিক কোন জায়গা গুলোতে অসুবিধে থেকে যাচ্ছে। মূলত এটা জানতেই এই ব্যবস্থা গ্রহণ করেছি। ভার দিয়েছি অভিভাবক দের উপরেই। ওনাদের সামনেই এই মূল্যায়ণ পত্রে উত্তর দেবে ছাত্র ছাত্রীরা। প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের কোন জায়গা গুলোতে দুর্বলতা থেকে যাচ্ছে। তা সহজেই যাচাই করা যাবে সেই সঙ্গে বাড়িতে লেখা পড়ার একঘেয়েমি কাটাতে মূল্যায়ণ পত্রেই উত্তর দেবার ব্যবস্থা রেখেছি যেটা সরকারের দেওয়া অ্যাক্টিভিটি টাস্কে ছিলো না। তাই প্রশ্নপত্র ছাপিয়ে “গৃহ বাস মূল্যায়ণ – আগস্ট ” নাম দিয়েছি। এতে যেমন শিক্ষার্থীদের মূল্যায়ণ অভিভবক দের সামনেই হবে,সেই সঙ্গে নিজেদের লেখাপড়ায় ঘাটতি টাও কাটিয়ে উঠতে পারবে এই দীর্ঘ ছুটিতে।”
[qws]Tags:ছুটিতে পড়াশুনা কেমন চলছে জানতে প্রশ্নপত্র ছাপালো গড়বেতা প্রথমিক বিদ্যালয়

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel