লকডাউনে লক্ষী লাভ, পুরুলিয়ার মনসা পুজোতে বিক্রি হলো কোটি টাকার হাঁস

Ducks worth crores of rupees were sold in Mansa Pujo of Purulia

পুরুলিয়া: যতই করোনা থাক, লোকাচার আগে। করোনা এখন মানুষের কাছে পুরনো হয়ে গেছে প্রায়। আর এ কথা যে সত্যি তা এদিনই মনসা পুজোতে প্রমাণ হল। পুরুলিয়া(Purulia) জেলায় মনসা পুজোতে(Mansa Pujo) দেদার হাঁস বিক্রি হল এদিন । বেশি দাম নয় হাঁসের। ছাগল বা ভেড়ার চেয়ে অনেক টাই কম। আর এই হাঁস ই বলি দেওয়া হয় মনসা পুজোতে প্রতি বছর। এ বছর ও তার ব্যতিক্রম হয়নি।

ছিল না লকডাউনের(Lockdown) কড়াকড়ি। বাখরি ইদ ও স্বাধীনতা দিবসের দিন লকডাউন না থাকায় মনসা পুজোতে ও যাতে না থাকে তা নিয়ে দাবি উঠেছিল। এটি একটি আঞ্চলিক উৎসব বলে। সেই দাবিতে ১৬, ১৭ তারিখ লকডাউন প্রতাহ্যার করে নেওয়া হয়। খুশি মনে তাই মনসা পুজো পালন করল পুরুলিয়া বাসি।

প্রায় কোটি(Crores) টাকার কাছাকাছি হাঁস বিক্রি হয় এদিন। গ্রামের গরিব থেকে শুরু করে বড়লোক সবাই এদিন হাঁস কেনেন । হাঁস বলি দেওয়া হয় পুজোতে। এক একটি হাঁস ৩০০-৪০০ টাকাতেও বিক্রি হয়।

প্রসঙ্গত, বহু বছর থেকেই পুরুলিয়ার জঙ্গলমহলে হাঁস বলি দিয়ে মনসা পুজো হয়। এবারও যাতে তা হতে পারে সেই দাবিতে কম জলঘোলা হয়নি । লকডাউন প্রত্যাহার করে নেওয়া তে করোনা আবহেও বেশ উৎসবের মেজাজেই ছিলেন মানুষজন। যদিও ব্যবসায়ীরা বলছেন অন্য বছরে আরো অনেক হাঁস বিক্রি হয়। এবারে করোনা এর জন্য তা কিছুটা কম হয়েছে।

[qws]Tags: মনসা পূজায় লক্ষ্মীলাভ, কোটি টাকার হাঁস বিক্রি

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel