ফের জঙ্গলমহলে মাওবাদীদের আনাগোনা! বিপদের সংকেত পাচ্ছেন গোয়েন্দামহল

Anagona Maoists in the jungle again! The detective is getting a signal of danger

GNE NEWS DESK: হাসিখুশি জঙ্গলমহলে এবার ফের ফিরে এলো মাওবাদী আতঙ্ক। জঙ্গলমহলে ক্ষমতা পাওয়া তৃণমূল ও বিজেপি এই দুই রাজনৈতিক দলকেই এ বার আক্রমণ করল মাওবাদীরা। মাওবাদী সংগঠন ফের সরব হল বাংলার রাজনীতি নিয়ে। তবে এবার দীর্ঘ আট বছর পর নিজেদের সব নীরবতা ভেঙে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং তাঁর সরকারের সমালোচনায় মেতে উঠলেন মাওবাদী সংগঠনের পূর্বাঞ্চলীয় ব্যুরোর সম্পাদক কিষাণ।

কিষাণ তাঁর এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘‘আমরা জানি যে, ওই সমস্ত আন্দোলনের সঙ্গে হয়তো আমাদের উদ্দেশ্য বা লক্ষ্যের মিল নেই। অনেক আন্দোলন ঘিরেই রয়েছে কিছু মানুষের ব্যক্তি স্বার্থ, ভোটের রাজনীতি। তাই বলে আমরা সেই আন্দোলনকে অস্পৃশ্য ভাবব না। কারণ সাধারণ মানুষ আন্দোলনের সেই স্বার্থান্বেষী শ্রেণির সঙ্গে যুক্ত নন। তাই তাঁদের সঙ্গে আলোচনা করে ওই আন্দোলনের শরিক হয়ে তার অভিমুখ ঠিক করতে হবে।” তিনি আরও মন্তব্য করেন ‘‘ এত দিন প্রকাশ্যে মাওবাদী নেতৃত্ব অনেক আন্দোলনকেই ভোটের রাজনীতির চক্রান্ত বলে সেগুলো থেকে নিজেদের দূরে রাখতেন। এখন কিন্তু সেই আন্দোলনেও শরিক হওয়ার কথা ঘোষণা করছেন ওঁরা। সামনেই বিহার এবং আমাদের রাজ্যে নির্বাচন। সেই পরিপ্রেক্ষিতে মাওবাদীদের এই ঘোষণা যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করছি আমি।”

তবে সম্প্রতি জঙ্গলমহলের গ্রামে মাওবাদী স্কোয়াডের আনাগোনার ইঙ্গিত দিচ্ছে, ফের সেখানে মাওবাদীরা নতুন কোনও আন্দোলনের ইস্যু তৈরি করার চেষ্টাও করে চলেছে। তবে এই বিষয়ে গোয়েন্দা বিভাগের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ‘‘ প্রতি গ্রামে একাধিক যুবককে ভিলেজ পুলিশের চাকরি দেওয়া হয়েছে। যাতে জঙ্গলমহলে মাওবাদীদের প্রত্যাবর্তন রুখতে পারা যায়। তার পরেও এই এলাকায় মাওবাদী স্কোয়াডের আনাগোনার খবর অনেক পরে পেয়েছে পুলিশ। আর সেটাই সব চেয়ে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।”
[qws]Tags:ফের জঙ্গলমহলে মাওবাদীদের আনাগোনা বিপদ সংকেত গোয়েন্দামহল

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel