করোনা এর থাবা আইআইটি-র হস্টেলে! তড়িঘড়ি পড়ুয়া দের হোস্টেল ছাড়ার নির্দেশ কতৃপক্ষের!

Corona’s paw at IIT’s hostel! Authorities instructed students to leave the hostel immediately

GNE NEWS DESK: করোনা(Corona) শুরু হওয়ার পর থেকেই সারা দেশ জুড়ে বন্ধ রয়েছে স্কুল কলেজ। সব হোস্টেল(Hostel), মেস ও বন্ধ। কবে খুলবে আবার সব, তাও জানা নেই। লকডাউন শুরুর আগেই করোনা রুখতে কড়াকড়ি শুরু হয়েছিল খড়্গপুর(Kharagpur) আইআইটি-র হস্টেলে(IIT hostel) ও ক্যাম্পাসে। আনলক-পর্বে হস্টেল(Hostel) ছেড়ে পড়ুয়াদের বাড়ি যাওয়ার নির্দেশও দেওয়া হয়। তাও নানা কারণে কিছু পড়ুয়া থেকে গিয়েছিলেন। তাঁদেরই এক জনের করোনা(Corona) রিপোর্ট পজ়িটিভ এসেছে দুদিন আগে। এরকম খবর আসায় সব হস্টেল(Hostel) তিন দিনের মধ্যে খালি করার নির্দেশ দিলেন কর্তৃপক্ষ।

গত বুধবার রাতে লালবাহাদুর শাস্ত্রী হলের (হস্টেল) এক আবাসিক ছাত্রের করোনা(Corona) পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ আসে। বিটেক অন্তিম বর্ষের ওই ছাত্রকে কলকাতার বেসরকারি হাসপাতালে স্থানান্তর করেছেন আইআইটি(IIT) কর্তৃপক্ষ। তার পরই আর ঝুঁকি না নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানান, আগামী ২৩ অগস্টের মধ্যে সব পড়ুয়াকে ক্যাম্পাস ছাড়তেই হবে। খড়্গপুর আইআইটির(Kharagpur IIT) রেজিস্ট্রার ভৃগুনাথ সিংহ বলেন, “আমরা অনেক আগেই পড়ুয়াদের হল খালি করতে বলেছিলাম। কিছু পড়ুয়া নানা অসুবিধা দেখিয়ে প্রতিষ্ঠানের চারটি হলে থেকে গিয়েছিলেন। তাঁদের মধ্যে এক জন পড়ুয়া কী ভাবে পজ়িটিভ হয়ে গেলেন আমরা তদন্ত করছি। তবে আপাতত ২৩ অগস্টের মধ্যে সব পড়ুয়াকে হল ছেড়ে বাড়ি চলে যেতে বলেছি।” ওই ছাত্র যেখানে ছিলেন সেই জায়গা সিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। হল স্যানিটাইজেশান করার কথাও হয়েছে ।

করোনা যাতে ছাত্র দের মধ্যে না ছড়ায় তার জন্য আগেই পদক্ষেপ নিয়েছিল আইআইটি। ১৩ মার্চ থেকে ক্লাস বন্ধ করে পড়ুয়াদের ঢোকা-বেরনোয় নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এর পরেই প্রতিষ্ঠানের ১২ হাজার পড়ুয়ার অনেকেই বাড়ি ফিরে যান। লকডাউনে আরও কড়া হন কর্তৃপক্ষ। এরপর আনলক পর্ব শুরু হলে বেশিরভাগ পড়ুয়া বাড়ি ফিরে যায়। তবে নানা কারণ দেখিয়ে বিআর অম্বেডকর, মদনমোহন মালবীয়, লালবাহাদুর শাস্ত্রী ও নিবেদিতা হলে প্রায় আড়াইশো পড়ুয়া থেকে গিয়েছিলেন।

তবে এখনো সব বিধিনিষেধ চলছিল ক্যাম্পাসে। এখনো বেরোনো কোনো কাজ ছাড়া বন্ধ সেখানে। একটি বাদে সব গেট বন্ধ। তাহলে কিভাবে হল এই সংক্রমণ তা নিয়ে প্রশ্ন উঠছে। জানা গেছে ওই পড়ুয়া বাইরে বেরিয়ে বাইরের মেসের বন্ধু দের সাথে খাওয়াদাওয়া করেছিলেন। সেই কারণেই হয়ত এই সংক্রমণ। তাই আর ঝুঁকি নিতে নারাজ হোস্টেল কতৃপক্ষ। তিনি বলেন, যখন এর আগে আনলকে সবাই বাড়ি যেতে পারল তখন এরপরও সবাই যেতে পারবে বলে তিনি মনে করেন।

[qws]Tags: Corona, IIT Kharagpur

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel