জেলা

প্রয়াত হলেন জঙ্গলমহলের বিশিষ্ট সাংবাদিক হপন মাঝি

Hapon Majhi, a prominent journalist of Jhargram, passed away

GNE NEWS DESK:জীবনাবসান ঘটলো জঙ্গলমহলের বিশিষ্ট সাংবাদিক ও লোকসংস্কৃতি গবেষক হপন মাঝি। মারা যাওয়ার সময় ওনার বয়স হয়েছিল ৬৪। বৃহস্পতিবার হটাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন তারবেলপাহাড়ির মুড়ারি গ্রামের বাড়িতে। তবে সেখান থেকে ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশালিটি হাসপাতাল নিয়ে যাওয়ার পথেই ওনার মৃত্যু ঘটে।

হপনবাবুর প্রকৃত নাম মনোরঞ্জন মাহাতো হলেও তিনি তার এলাকায় ছদ্মনামেই বেশি পরিচিত মুখ ছিলেন।তাঁর জীবনের অধ্যায় ছিল প্রায় অনেকটা। তাঁর সাংবাদিকতার শুরু আশির দশকের শেষের দিকে। প্রথম জীবনে তিনি একাংশ সংবাদপত্রে কাজ করেছেন মেদিনীপুরে থেকেই।

অবশ্য পরে তিনি কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ওভারল্যান্ড পত্রিকায় ঝাড়গ্রাম ও মেদিনীপুর এলাকার সাংবাদিক হিসেবে কাজ করেছেন, আর তাও প্রায় নব্বইয়ের দশকে বলা চলে। ২০০২ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি সাংবাদিকতা করে সংবাদ প্রতিদিনে।তাঁর অগাধ পান্ডিত্য ছিল চোখে পড়ার মতন। বেলপাহাড়ি ও সংলগ্ন এলাকার প্রত্নতাত্ত্বিক ও লোকসংস্কৃতির বিভিন্ন বিষয় নিয়ে তিনি প্রচুর জ্ঞান অর্জন করেন।

হপনবাবু প্রায় চার দশক ধরে গবেষণাও করেছেন লোকসংস্কৃতির বিভিন্ন বিষয় নিয়ে। তবে তিনি নিজেই দীর্ঘদিন ধরে বুকের সমস্যায় ভুগছিলেন।তিনি শেষ বয়সে এসেও নানা খ্যাতি লাভ করেন। গ্রামীন চিকিৎসক হিসেবে তাঁর একটা পরিচয় ছিল। ‘জহার জঙ্গলমহল’ ছদ্মনামে লেখালিখি করা শুরু করেছিলেন শেষ বয়সে। বৃক্ষের সঙ্গে ছিল তাঁর শিরা ধমনীর যোগ ছিল। তাই , বৃক্ষ রোপন ও লালন পালন তাঁর মজ্জাগত বিষয়। জীবনের শেষ প্রান্তে এসে লালজল থেকে গাদরাসিনি ও কানাইশরে ৫০ হাজার দেশীয় গাছ লাগানোর কাজে তরুণদের উদ্বুদ্ধ করেন তিনি। তাঁর বৃক্ষরোপনেরও শখ ছিল আগাগোড়াই। আর এই কারণে তিনি ‘ফরেস্ট ম্যান’ নামে পরিচিতও ছিলেন।

Tags:হপন মাঝি,প্রয়াত সাংবাদিক হপন মাঝি

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close