পুরুলিয়ার পরিযায়ী শ্রমিক দের নতুন আশার আলো দেখালো কলকাতা হাইকোর্ট

The Calcutta High Court has shed new light on the migrant workers of Purulia

GNE NEWS DESK: রাজ্য আর কেন্দ্রের বিরোধের জেরে পুরুলিয়া (purulia) জেলার পরিযায়ী শ্রমিকরা নিজেদের প্রাপ্য থেকে বঞ্চিত। করোনা পরিস্থিতির জেরে ভিনরাজ্য থেকে আসা শ্রমিকদের রোজগারের সুবিধার্থে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনা প্রকল্পের সূচনা করে কেন্দ্র সরকার।

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী যে সব জেলায় ২৫ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক ভিন রাজ্যে কর্মরত রয়েছে , সেই সব জেলার শ্রমিকরা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনা প্রকল্পে কাজ পাবে। পশ্চিমবঙ্গে প্রায় ১০ লক্ষের বেশি পরিযায়ী শ্রমিক ভিন রাজ্য থেকে ঘরে ফিরেছেন , কিন্তু কোনও জেলার শ্রমিকরাই এই প্রকল্পের আওতাভুক্ত হয়নি। এক্ষেত্রে সেই যোজনার থেকে বঞ্চিত হচ্ছে পুরুলিয়া বাসীরা।

সম্প্রতি বাঘমুন্ডির কংগ্রেস বিধায়ক তথা পুরুলিয়া জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো পুরুলিয়া জেলার সেই সমস্ত বঞ্চিত পরিযায়ী শ্রমিকদের হয়ে আওয়াজ তোলেন। কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলার দ্বারা তিনি জানতে চান পুরুলিয়া জেলায় ভিন রাজ্যে কর্মরত প্রায় ৩৯ হাজারের বেশি শ্রমিক ফিরে এলেও কেন তারা এই যোজনার অন্তর্ভুক্ত হয়নি কেন। প্রথমে পুরুলিয়াকে এই প্রকল্পে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে মুখমন্ত্রী, জেলাশাসকের দফতরে চিঠি পাঠান তিনি । কিন্তু কোনও উত্তর না মেলায় অবশেষে হাইকোর্টের দ্বারস্থ হন।

আর তারপরেই কোলকাতা হাইকোর্টের (Kolkata high court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ গত তিন সেপ্টেম্বর এই মামলায় কেন্দ্র সরকারের গ্রামোন্নয়ন দপ্তরে কাছে পুরুলিয়া পরিযায়ী শ্রমিক সংক্রন্ত রিপোর্ট পাঠানো জন্য পুরুলিয়া জেলা শাসক কে নির্দেশ দেয়। আর তারপরই এদিন নেপাল মাহাতো র পক্ষে কোলকাতা হাইকোর্টের আইনজীবি সৌগত মিত্র বলেন, আগামী কাল এই মামলায় জেলা শাসক কাছে জেলার পরিযায়ী শ্রমিক দের গরীব কল্যাণ যোজনা প্রকল্পে পুরুলিয়া জেলাকে অন্তর্ভুক্তি করনের জন্য আবেদন পত্র জমা করা হবে। তার ভিত্তি তে জেলা সাশক কেন্দ্র সরকারের গ্রাম উন্নয়ন দপ্তরে রিপোর্ট ও মন্তব্য পাঠাবে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel