জেলা

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত রান্নাঘর মেরামতে ৪ কোটি টাকা

4 crore to repair the kitchen damaged in the cyclone

GNE NEWS DESK: একদিকে করোনা অন্যদিকে আবার আম্ফান ঘূর্ণিঝড় । অ্যাম্ফান এর কারণে ভেঙে পড়ে ছিল অনেক স্কুল এর হলঘর, ছাউনি, রান্নাঘর। এবার জেলা প্রশাসনের তরফ থেকে সে গুলোকে মেরামত করার জন্য টাকা পাঠানো হচ্ছে। দু’হাজার ৪৭২টি স্কুলের জন্য জেলা প্রশাসনের মিড ডে মিল বিভাগ চার কোটি ৭৫ লক্ষ ৬৫ হাজার টাকা দেবে।

প্রায় কয়েক হাজার স্কুলে ঘূর্ণিঝড়ের কারণে চরম ক্ষয়ক্ষতি হয়। শিক্ষা সংগঠনের তরফ থেকে জেলা প্রশাসনের কাছে বারবার করে অর্থ সাহায্য চাওয়া হচ্ছিল । জেলা প্রশাসনের দুটি ভাগে স্কুলের ছবি পাঠাতে বলে । প্রথমভাগে স্কুলের আসবাবপত্র, শৌচাগার, শ্রেণীকক্ষের জিনিসপত্র, স্কুলের অন্যান্য ঘরের ছবি ও রিপোর্ট পাঠাতে বলা হয় এবং দ্বিতীয় ক্ষেত্রের রান্নাঘর ,হলঘর ,মিড ডে মিল এর জন্য তৈরি রান্নাঘর ইত্যাদির জন্য ছবি ও রিপোর্ট পাঠাতে বলা হয় বিদ্যালয় পরিদর্শক দফতরের কাছে।দু’টি ক্ষেত্রেই ছবি এবং মেরামতির জন্য সম্ভাব্য অর্থের পরিমাণ চাওয়া হয়েছিল। স্কুল গুলির কাছ থেকে রিপোর্ট পাওয়ার সরকারি ভাবে এখন অর্থ বরাদ্দ করা হচ্ছে।

পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ (partho Ghosh) মঙ্গলবার অর্থ বরাদ্দের বিষয়ে একটি নির্দেশ দিয়েছেন। তিনি বলেন যে ক্ষয়ক্ষতির নিরিখে স্কুলগুলিকে ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে। ব্যাংকে টাকা পাওয়ার ৬০ দিনের মধ্যে স্কুলের মেরামতির কাজ সম্পন্ন করতে হবে। এর পরিদর্শনের জন্য মহকুমা শাসক এবং বিডিও মজুত থাকবেন । ৬০ দিনের মধ্যে কাজকর্ম সম্পন্ন করে সেই রিপোর্ট জমা দিতে হবে।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সম্পাদক অরূপ ভৌমিক (Arup bhowmik) এবং বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সম্পাদক সতীশ  সাহু বলছেন, ‘‘রান্নাঘর-হলঘর মেরামতির অর্থ বরাদ্দ হয়েছে। কিন্তু কিছু ক্ষেত্রে আরও অর্থ প্রয়োজন। এ বিষয়ে জেলাপ্রশাসনের বিবেচনা করা উচিত। ক্ষতিগ্রস্ত স্কুল ভবন মেরামতির জন্যও দ্রুত অর্থ বরাদ্দ করা হোক।’’ 

প্রসঙ্গত, এতদিন আম্ফান ক্ষতিগ্রস্ত এলাকায় স্কুলগুলিতে কোন মেরামতির কাজকর্ম শুরু করা যায়নি জেলা প্রশাসনের এই অর্থ সাহায্যের ঘোষণায় স্বস্তিতে শিক্ষক শিক্ষিকারা। নন্দীগ্রামের-১ এর ২৪২ টি স্কুলে ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতি হওয়াই অর্থসাহায্য এর কথা জানা গিয়েছে। তাই অন্য স্কুলেও সাহায্য করা হবে বলে জানা গেছে। তবে এ বিষয়ে জেলাশাসক পার্থ ঘোষ বলেন, ‘‘আপাতত রান্নাঘর, হলঘর মেরামতের অর্থ বরাদ্দ হয়েছে। শ্রেণিকক্ষের জন্য অর্থ বরাদ্দ হয়নি।

Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close