জেলা

করোনা নিয়ে সচেতনতার প্রচারে যুক্তিবাদী সমিতি

Rationalist association in raising awareness about corona

GNE NEWS DESK: অতিমারি করোনা ভাইরাসকে কেন্দ্র করে চলতে থাকা গুজব ও কুসংস্কারের বিরুদ্ধে পাল্টা প্রচার কর্মসূচি অত‍্যাবশ‍্যক হয়ে পড়েছিল । সেই ভয়ঙ্কর সমস‍্যার সমাধানে এগিয়ে এল ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখা । আজ যুক্তিবাদী সমিতির প্রচার অভিযান এগারোদিনে পড়লো। নবদ্বীপ জুড়েই চলছে এই সচেতনমূলক প্রচার অভিযান। আজ প্রচার চললো শ্রীরামপুর ও বিষ্ণুপ্রিয়া স্টেশন (shrirampur and bishnu Priya station) সংলগ্ন বেশকিছু জায়গায়।

করোনা (Corona) আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে। করোনার আক্রমণে সকলেই আতঙ্কিত ও দিশেহারা। এর মধ্যেই আবার ছড়িয়ে পড়ছে গুজব ও কুসংস্কার। বিভিন্ন জায়গায় করোনা আক্রান্ত রোগীর প্রতি চলছে অবহেলা।

সমিতির সদস্যরা পথসভার মাধ্যমে বুঝানোর চেষ্টা করছেন, করোনা নিয়ে অযথা আতঙ্কিত হবেননা, গুজব ছড়াবেননা। পথচলতি মানুষেরা সমিতির মূল্যবান বক্তব্য শুনছেন, সমিতির পক্ষ থেকে জনগণের মধ্যে লিফলেট বিলি করা হচ্ছে। সরকারের পরিকল্পনাহীন বেহিসাবি লকডাউনের কারনে অসংখ্য মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এছাড়াও, বলা হয়, পুজো অর্চনা , ঢাকঢোল পিটিয়ে সংকীর্তন করে সৃষ্ট শব্দের আওয়াজ, গরুর প্রস্রাব খাওয়া , তুলসীপাতা খাওয়া, রোদে দাঁড়িয়ে থাকা এসব করলে করোনা ভাইরাস থেকে রেহাই পাওয়া যায়না। নানারকম ভেষজ গাছপালা ও হোমিওপ্যাথি দিয়ে রোগ সারানোর দাবিও উঠেছে যা মোটেই বিজ্ঞানসম্মত নয়। এগুলো নিছকই গুজব ও কুসংস্কার। সমিতির পক্ষ থেকে, করোনা থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যবিধি মেনে চলার আবেদন জানানো হয়।

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র দাস বলেন, ” ধর্মালয় নয় , দরকার হাসপাতাল ও উন্নত চিকিৎসা ব্যবস্থা। সরকারের উচিৎ যারা করোনা নিয়ে গুজব ছড়াছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া। “

সমিতির সদস্য অর্পন রায় বলেন, ” করোনা আক্রান্ত রোগীকে অবহেলা করা উচিৎ নয়, বরং তার পাশে থাকা উচিৎ। মানুষ মানুষের জন্য এটা আমাদের মনে রাখতে হবে।”
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel