জেলা

শালবনী হাসপাতালে ডায়ালসিস, ভেন্টিলেশন সহ অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার আজ থেকে শুরু

The use of sophisticated technology including dialysis and ventilation in Shalbani Hospital started from today

শালবনি: সফলতার মুখ শালবনি করোনা হাসপাতালের। এই প্রথম ডায়ালসিস সম্পূর্ণ সফল হলো শালবনি হাসপাতালে। হাসপাতাল কর্তৃপক্ষ থেকে জানানো হয়, গত ২০ সেপ্টেম্বর সাপে কামড়ানো এক রোগীর দেহে করোনা পজিটিভ আসায় তারপর তার ডায়ালসিস চালু হয় এবং তা সফল ও হয়। কিছুদিন আগেও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন যে শালবনি করোনা হাসপাতালে (salboni Corona hospital) ডায়ালসিস পরিষেবা চালু হয়। লেভেল ফোর শালবনি হাসপাতালের সুপার ডা: নবকুমার সেন (Dr Nava Kumar Sen) জানায় এই রোগীর কোনোরকম জটিলতা ছাড়াই ডায়ালসিস সম্পূর্ণ হয়েছে।

তবে অন্যদিকে, রোগীর মৃত্যু এবং চিকিৎসা পরিষেবা নিয়ে নানান অভিযোগ ওঠে আসছে শালবনি করোনা হাসপাতালের বিরুদ্ধে। এদিকে গত শনিবার রাজ্য সাস্থ্য দপ্তরের প্রতিনিধি দল এম.আর বাঙ্গুর হাসপাতালের সুপার ডঃ শিশির নস্করের নেতৃত্বে এসে পর্যবেক্ষণ করে যায় হাসপাতাল। দফতর সূত্রে জানানো হয়েছে যে, শালবনি হাসপাতালের চিকিৎসা পরিকাঠামো উন্নত করার কার্যপ্রক্রিয়া চলছে। আবার সাপে কামড়ানো রোগী ছাড়াও এমন অনেক করোনা রোগী আছে যাদের ডায়ালসিস এর প্রয়োজন।

এদিকে শালবনি হাসপাতালে আগে থেকেই ভেন্টিলেশন, অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ১০ শয্যা বিশিষ্ট আইসিইউ এর ব্যাবস্থা ছিলই। আবার আজ থেকে ২০ শয্যা বিশিষ্ট একটি এইচডিইউ এর ব্যবস্থা করা হয়েছে। এই এইচডিইউ এ ১০ টি ভেন্টিলেটর, এবং অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন যন্ত্রপাতি রাখা হয়েছে। ঠিক এমনটাই জানিয়েছেন সুপার ডঃ দাস।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে যে, প্রধানত আইসিইউ এর নিচে এইচডিইউ এর অবস্থান। কিন্তু এখানে একদম সমমানের তৈরি করা হয়েছে যাতে হাসপাতালে কোনোরকম অসুবিধা না হয় রোগীদের। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক শালবনি হাসপাতালের এই উদ্যোগ কে স্বাগত জানিয়ে বলেছেন, গতকাল শালবনি হাসপাতালে ডায়ালসিস সফল হয়েছে তার জন্য অনেক শুভেচ্ছা হাসপাতাল কর্তৃপক্ষ কে। আর ২০ শয্যা বিশিষ্ট যে এইচডিইউ ইউনিট খোলা হচ্ছে তাও আগামী সপ্তাহ থেকে শুরু হওয়ার চেষ্টা করা হচ্ছে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel