জেলা

করোনার থাবায় পুরুলিয়ায় থমকে উন্নয়ন, আটকে ২০ কোটি টাকা

Developmental work suspended at Purulia due to COVID-19 crisis

GNE NEWS DESK: করোনার জেরে দেশ জুড়ে লকডাউন শুরুর পর থেকেই অর্থের অভাবে উন্নয়ন কাজ(Developmental work) প্রায় থমকে গিয়েছে। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন করোনার জন্য যেন কোনরকম উন্নয়নমূলক কাজে অর্থের ঘাটতি না পড়ে অর্থাৎ উন্নয়নমূলক কাজ কর্ম যেন অব্যাহত থাকে। কিন্তু কার্যত দেখা যাচ্ছে প্রায় সমস্ত রকম উন্নয়নমূলক কাজেই পরিতক্ত রয়েছে। এর অন্যতম মূল কারনই হল অর্থের ঘাটতি। এর কারণ গত আর্থিক বছরেই আটকে গিয়েছে প্রায় ২০ কোটি টাকা। এর ফলে রুপায়ণকারী সংস্থাগুলি কোনরকম অর্থ পাচ্ছে না। জেলা পরিষদ থেকেই তাদের নির্দেশ দেওয়া হয়েছে আপাতভাবে কাজ বন্ধ রাখতে। তা না হলে কাজ সম্পন্ন হয়ে গেলেও তারা কোন রকম টাকা এখন পাবে না।

ওই আটকে থাকা টাকা ফিরে পাওয়ার জন্য জেলা পরিষদ চিঠি মারফত আবেদন জানিয়েছে পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন বিভাগকে। আবার এই বিভাগ অবেদন করেছে অর্থদপ্তরের কাছে। জেলা পরিষদের সভাপতি সুজয় বন্দ্যোপাধ্যায় অর্থ দপ্তরের থেকে দ্রুত টাকা পাওয়ার জন্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন।সুজয় বন্দোপাধ্যায়ের মতানুসারে,”আমরা এই টাকা পুনরায় ফিরে পাওয়ার জন্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগে আবেদন জানিয়েছি। প্রয়োজনে আমরা সংশ্লিষ্ট বিভাগের প্রধানের সঙ্গেও এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। অর্থদপ্তর মারফত অনুমোদন পেলেই টাকা ফিরে পেতে আর কোন সমস্যা হবে না।”

পুরুলিয়া জেলা পরিষদ মারফত জানা গিয়েছে বেশিরভাগ প্রকল্পের টাকাই গত আর্থিক বছরের জানুয়ারি মাসে আসে। ফলে তিন মাসের মধ্যেই ওই টাকা শেষ করে ফেলা যায়নি। তাছাড়াও করোনা পরিস্থিতিতে মার্চ মাস থেকে লকডাউন শুরু হওয়ায় সমস্ত কাজেই থমকে গিয়েছিল। থমকে যাওয়া প্রকল্প গুলি হল রাস্তার জন্য স্টেট ফান্ড ও তৃতীয় অর্থ কমিশন, চতুর্থ অর্থ কমিশন। সাধারণত এক আর্থিক বছরের টাকা সেই বছরই শেষ করতে না পারলে তা পুনরায় ফেরত চলে যায়। পরে প্রয়োজন সাপেক্ষে টাকা বরাদ্দ করা হয়। জেলা পরিষদ মারফত জানা যায় নির্বাচনের জন্য সেই বছর বা তার আগের বছর বিভিন্ন খাতে প্রচুর টাকা বরাদ্দ করা হয়। কিন্তু এবছর কোভিড পরিস্থিতিতে কোন টাকাই ঠিকমতো পাওয়া যাচ্ছে না।

[qws]Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel