জেলাশিক্ষা ও স্বাস্থ্য

ফেন্সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ, আশঙ্কায় বিশ্বভারতী

Protest against fencing, Visva-Bharati in fear

GNE NEWS DESK: ফের অশান্তির আঁচ শুরু শান্তিনিকেতনে। ফের গণ আন্দোলনের ডাক দিল পৌষমেলার ‘মাঠ বাঁচাও কমিটি’। মেলার মাঠ চত্বর গত ১৭ সেপ্টেম্বরে এমনই একটি গণ আন্দোলনে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল। পাঁচিল তৈরির সরঞ্জাম, মেলার মাঠের প্রবেশদ্বার, অস্থায়ী ক্যাম্প অফিস সম্পূর্ণ ভেঙে ফেলা হয়েছিল। পুলিশের নিস্ক্রিয়তারও অভিযোগ ছিল সেসময় বিশ্বভারতীর(Visva-Bharati) পক্ষ থেকে। কিন্তু পৌষমেলার মাঠ ঘেরার পক্ষেই সম্মতি দিয়েছে কলকাতা হাইকোর্ট নিযুক্ত চার সদস্যের কমিটি স্থানীয় বাসিন্দা, ব্যবসায়ী সমিতি, আশ্রমিক ও পড়ুয়াদের লাগাতার বিরোধ, আন্দোলন, প্রতিবাদের পরেও।

ফের মাঠ ঘিরে ফেলার কাজ শুরু হয়ে গিয়েছে সোমবার সকাল থেকে। আর তারপরেই আজ গণ আন্দোলনের ডাক দিল পৌষমেলার মাঠ বাঁচাও কমিটি। কমিটির তরফে সোমবার বিকেলে থেকে বোলপুর শহরের বিভিন্ন জায়গায় মাইকে প্রচার করে অংশগ্রহণের ডাক দেওয়া হয় সকলকে। আজকের কর্মসূচি সম্পর্কে মাঠ বাঁচাও কমিটির সদস্য তথা ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সিংহ বলেন, “আমরা আশা করেছিলাম কমিটি সকলের সঙ্গে কথা বলে নিরপেক্ষ সিদ্ধান্ত নেবে। কিন্তু, বোলপুরের মানুষের ভাবাবেগ উপেক্ষা করে একতরফা সিদ্ধান্ত নিয়ে তাঁরাই আন্দোলনের পথে যেতে বাধ্য করলেন। তবে, স্বতঃস্ফূর্ত জনরোষের বহিঃপ্রকাশ কোন পথে হবে, তার দায়িত্ব আমাদের নয়।”

সোমবার সন্ধ্যায় একটি প্রেস বিবৃতি দিয়ে বিশ্বভারতী তেজে জানানো হয়েছে,তারা জেলাশাসক, পুলিশ সুপার, বোলপুর মহকুমাশাসক ও শান্তিনিকেতন থানার ওসিকে লিখিত ভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়েছে কারণ তারা ফের তান্ডবের আশঙ্কা করছে। মঙ্গলবার মেলার মাঠ চত্বরে ১৪৪ ধারা জারিরও অনুরোধ জানানো হয়েছে প্রশাসন কর্তৃপক্ষকে।

[qws]Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel