জেলাCorona Virus

এবার খড়গপুর আইআইটির নয়া চিন্তাভাবনা, এক ফোনেই মিলবে চিকিৎসা পরিষেবা

This time the new thinking of Kharagpur IIT, medical services will be available in one phone

GNE NEWS DESK: আইআইটি খড়গপুর ক্যাম্পাসে ক্রমশঃ বেড়েই চলেছে করোনা সংক্রমণ। প্রথম সংক্রমণ দেখা গিয়েছিল এখানে ১৯ অগাস্ট। আর বর্তমানে ১০০জন এরও বেশি এই ক্যাম্পাসে আক্রান্তের সংখ্যা। কলকাতার বেসরকারি হাসপাতালে করোনা সংক্রমিত দের সোজা পাঠানো হচ্ছিল। কিন্তু বর্তমানে বেশিরভাগ হোম কোয়ারেন্টিনেই রয়েছেন। এবারে টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা সংক্রান্ত পরিষেবা দেবে আইআইটি খড়গপুর (IIT Kharagpur) করোনা আক্রান্ত কর্মী ও তাঁদের পরিজনদের। এর নাম রাখা হয়েছে iMediX। গতকাল অর্থাৎ গান্ধীজয়ন্তীর দিন এর উদ্বোধন হলো।

জানা যায়, বাড়িতে থাকা রোগীও খুব সহজেই পাবেন স্বাস্থ্য পরিষেবা এই পদ্ধতির মাধ্যমে। ফোন কিংবা ইন্টারনেট ব্রাউজারেই একজন সর্বক্ষণের চিকিৎসক অপর প্রান্ত থেকে রোগীকে সাহায্য করবে সংকটকালীন অবস্থাতেও চিকিৎসা সহায়ক এই পদ্ধতিতে। আক্রান্ত রোগী এই পদ্ধতিতে ই-মেল আইডিতে সাইন আপ করবেন অথবা তাঁর মোবাইল নম্বরটি পদ্ধতির সঙ্গে যুক্ত করবেন।

চিকিৎসা সংক্রান্ত নথি আক্রান্ত ব্যক্তিকে এখানে আপলোড করতে হবে। সেই নথি পরীক্ষা-নিরীক্ষার পর একজন চিকিৎসককে তাঁর দায়িত্ব দেবেন হাসপাতাল কর্তৃপক্ষ। আক্রান্তকে একটি নির্দিষ্ট দিন এবং সময় মেসেজ করে পাঠাবেন চিকিৎসক সমস্ত নথি খতিয়ে দেখার পর। ওই দিন, ওই সময় মোবাইল বা অন্য কোনও মাধ্যমে ভিডিও কনফারেন্স মারফত কথাবার্তা, শারীরিক লক্ষণ পরীক্ষা করবেন রোগীর সঙ্গে। ইমেইল এ তারপর তিনি প্রেসক্রিপশন পাঠাবেন। যা ডাউনলোড করে নিতেও পারেন রোগী।

আইআইটি খড়গপুরের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক গবেষক জয়ন্ত মুখোপাধ্যায় বলেন, “হোম কোয়ারেন্টাইনে থাকা রোগীরা এই পরিষেবা পাবেন। তাতে খুবই সুবিধা হবে। পাশাপাশি বয়স্কদের চিকিৎসা সংক্রান্ত ধারাবাহিকতা বজায় রাখতে এই পদ্ধতি অত্যন্ত ফলপ্রসূ।”
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel