জেলা

চাকরিরত অবস্থায় মৃত ব‍্যক্তির স্ত্রী ও সন্তান তার চাকরি পাওয়ার অধিকারী কিনা? সে বিষয়ে রায় দিল হাইকোর্ট

Is the wife and children of the deceased person entitled to get his job while working? The High Court ruled in that regard

GNE NEWS DESK: চাকরি থাকাকালীন কোন ব্যক্তির মৃত্যু হলে তার স্ত্রী ও সন্তান কি তার চাকরির দাবি করতে পারে এ বিষয়ে রায় জানালো হাই কোর্ট। ২০১৩ সালে চাকরি থাকাকালীন এক পুলিশ কর্মীর মৃত্যু হয়। যার নাম ভবানী শংকর বোস। তার মৃত্যুর পর তাঁর কন্যা বন্দনা ঘোষ ওই বছরেই মার্চ মাসে ডাইং হারনেস কোথায় তার পিতার চাকরি পাওয়ার আবেদন জানায়। কিন্তু কোলকাতার হেড কোয়াটার থেকে তার আবেদনটি নাকচ করে দেওয়া হয়। তাকে সাফ জানিয়ে দেওয়া হয় কোন অবিবাহিত মেয়ে ডাইং হারনেস কোটায় চাকরির আবেদন করতে পারবে না তাই তার আবেদনটি নাকচ করে দেওয়া হয়েছে। এরপর ২০১৭ তে নিশিথা মাত্রে , দীপঙ্কক দত্ত এবং তপব্রত চক্রবর্তীর নামে এই তিন বিচারপতির অধীনে এই মামলা বিশেষ বেঞ্চ এ এক ঐতিহাসিক’ রায় ঘোষণা করা হয়।

ঘোষণা করা হয় এবার থেকে বিবাহিত মেয়ে রাও পোষ‍্যের চাকরির অধিকার পাবে। হাইকোর্টের এই রায়ের ওপর নির্ভর করেই বন্দনা ঘোষ পুনরায় হাইকোর্টের মুখাপেক্ষী হন। বন্দনা দেবীর আইনজীবী অঞ্জন ভট্টাচার্য ,বিচারপতি সৌগত ভট্টাচার্য বিচারপতি সৌমেন সেন দাবি করেন কলকাতা হাইকোর্টের ২০১৭ সালে দেওয়া ওই রায়ের ফলে বিবাহিত মেয়েও মৃত ব্যক্তির চাকরির অধিকারী হতে পারে। তাই বন্দনা দেবীর আবেদনটি যেন আরো একবার খতিয়ে দেখা হয়। এ প্রসঙ্গে ডিভিশন বেঞ্চ পর্যবেক্ষণ জানায় কোন ব্যক্তি মারা গেলে তার পরিবারকে অর্থকষ্ট থেকে মুক্তি দেওয়ার জন্য কমপ‍্যাশনেট অ্যাপোয়েন্টমেন্ট এর ব্যবস্থা করা হয়েছে।

২০১৭ সালে দেওয়া ওই রায়ে স্পষ্টই জানিয়ে দেয়া হয়েছিল যদি একটি বিবাহিত মেয়ের কোনো কারণে বিবাহ বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে সে পোষ্য হিসাবে তার বাবার চাকরির অধিকার পাবে সে। কিন্তু এ ক্ষেত্রে তেমন কিছু ঘটেনি এছাড়াও মৃতের স্ত্রী পেনশন পাচ্ছে। তাই এই মামলাটি এখানেই খারিজ করে দেওয়া হয়।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel