জেলা

করোনা আবহে ২৪৫ বছরের পুরনো মহিষাদল রাজবাড়ির দুর্গা পুজোয় বড়োসড়ো রদবদল

245-year-old Mahishadal Rajbari Durga Pujo underwent major reshuffle in Corona

পূর্ব মেদিনীপুর: পূর্ব মেদিনীপুর জেলার ঐতিহ্যবাহী প্রাচীন মহিষা গোদল রাজবাড়ির ২৪৫ বছরের দুর্গাপুজোয় এবার করোনা আবহের জেরে একাধিক রদবদল হচ্ছে। সেকালের পুজোর প্রাচীন নিয়ম কানুন রাজবাড়ীর পুজোয় আজও রয়ে গেছে। তবে এবছর সমস্ত সফকারী নিয়মকানুন মেনেই রাজবাড়ির দুর্গাপুজো পূজিত হবে।

প্রতিবছর মা কে ঢাক, ঢোল, কাঁসর-ঘন্টা ধ্বনি সহযোগে মহিষাদল প্রাচীন পুকুর থেকে দুর্গাপুজোর ঘট স্থাপন করে একেবারে দশমী অবধি এই আয়োজন চলতো সমস্ত নিয়ম কানুন মেনে। কিন্তু এবছর করোনা মহামারির জেরে সমস্ত সরকারি নিয়ম কানুন মেনে কয়েকদিন আগেই শুরু হবে বিশেষ পুজো। আর তারই প্রস্তুতি চলছে।

দশমীর দিন এখানে সিঁন্দুর খেলার জন্য বিভিন্ন এলাকা থেকে মহিলারা হাজির হতেন প্রতিবছর। কিন্তু এবছর করোনা আবহের কারণে তা আর করা সম্ভব হবে না। সরকারি নিয়ম মেনে সমস্ত আয়োজন করা হবে স্থানীয় প্রশানের পরামর্শ অনুসারে।

রাজবাড়ির মৃৎশিল্পী গোপাল চন্দ্র ভূঁইয়া জানান,”আমি কয়েক বছর ধরে রাজবাড়ির প্রতিমা তৈরি করে আসছি। রাজবাড়িতে আগের সেই প্রাচীন নিয়ম কানুন মেনেই তৈরি করা হয় প্রতিমা। এখানকার দেবীর গায়ের রঙ সমগ্র জেলায় একমাত্র এখানেই এই রঙ করা হয়।”

আর অন্যদিকে রাজবাড়িতে বদলেছে পর্দা প্রথার নিয়ম। এখন আর আগের মতন নারীদের পর্দার আড়ালে রাখা হয় না। যে প্রসঙ্গে রাজ পরিবারের সদস্য হরপ্রসাদ গর্গ জানান,”পর্দাপ্রথা আমাদের রাজ পরিবারের প্রাচীন এক ঐতিহ্য। আগে রাজ পরিবারের সমস্ত অনুষ্ঠানে মহিলারা থাকতেন পর্দার আড়ালে। কিন্তু এখন সময়ের বদলের সাথে সাথে এই পর্দাপ্রথা আজ আর নেই।”

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel