জেলা

৮ কোটি টাকার শাড়ি কিনল তন্তুজ তাঁতিদের থেকে, খুশির মহল তাঁতিদের ঘরে

GNE NEWS DESK: রাজ্য সরকারের সংস্থা তন্তুজ তাঁতিদের পাশে ছিল সবসময়। প্রায় ৮ কোটি টাকার শাড়ি কিনল তন্তুজ পূর্ব বর্ধমানের ধাত্রীগ্রাম, বাঁকুড়ার বিষ্ণুপুর, নদিয়ার ফুলিয়া ও শান্তিপুর, হাওড়া এবং হুগলির ধনেখালি ও বেগমপুর থেকে। তাঁতিদের মুখে খুশির হাসি ফুটে উঠেছে করোনা পরিস্থিতিতে তন্তুজ পাশে দাঁড়ানোয়।

তন্তুজের চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে কয়েকবছর ধরে তন্তুজ লাভের মুখ দেখছে। করোনা পরিস্থিতিতে তাঁতিদের দুর্দশার কথা শুনে এবার তাঁতিদের কাছ থেকে সরাসরি বেশি করে শাড়ি কিনতে বলেন তিনি। সবমিলিয়ে ৭ কোটি ৬৯ লক্ষ ৩৪ হাজার ৭০০ টাকার শাড়ি কেনা হয়েছে। এই রাজ্য–সহ দেশের বিভিন্ন প্রান্তের তন্তুজর শোরুমগুলি থেকে বাংলার তাঁতিদের হাতে বোনা শাড়ি বিক্রি হবে। দামও থাকবে নাগালের মধ্যে।’

তন্তুজ সূত্রে খবর পাওয়া যায়, মোট ৬ কোটি ২৫ লক্ষ টাকার শাড়ি কেনা হয়েছিল গত বছর পুজোর মরশুমে রাজ্যের তাঁতিদের কাছ থেকে। শাড়িগুলি কেনা হয় জেলায় জেলায় ক্যাম্প করে ও সমবায় সমিতির মাধ্যমে। লাভের মুখ দেখেন তাঁতিরাও। কিন্তু এই বছর ৬ কোটি ৭২ লক্ষ ৭১ হাজার ৭০৮ টাকার শাড়ি কেনা হয়েছে সমবায় সমিতিগুলির মাধ্যমে। আর ৯৬ লক্ষ ৬৩ হাজার টাকার শাড়ি কেনা হয়েছে জেলায় জেলায় ক্যাম্প করে। সপ্তদশ থেকে ঊনবিংশ শতকে বাংলার নারীদের সবথেকে জনপ্রিয় বালুচরী শাড়ির ৯টি ডিজাইনের পুনরুদ্ধার এই শাড়িগুলোই বিশেষত উল্লেখযোগ্য।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel