জেলারাজ্য

করোনা আবহের মাঝেই ফের বিপদ ডেকে আনছে কালাজ্বর, ক্রমশঃ ছড়াচ্ছে সংক্রমণ

GNE NEWS DESK: এই করোনা ভাইরাসের প্রকোপ থেকে রেহাই পাওয়া যায় নি এখনো। আর এরই মাঝে ফের পশ্চিমবঙ্গে সংক্রমণ ছড়াচ্ছে কালাজ্বর। পুজোর আগে স্বাস্থ দপ্তর থেকে কোমড় বেঁধে লেগে পড়েছে কালাজ্বর দমনে। সীমান্তবর্তী জেলায় আবার কালাজ্বরে আক্রান্তের সন্ধান মিলেছে, স্বাস্থ্য দপ্তর থেকে এমনটাই তথ্য উঠে এসেছে। তবে আশঙ্কা করা হচ্ছে এই রোগ পরিযায়ী শ্রমিকদের থেকেই ফিরছে। এই বছরের সেপ্টেম্বর পর্যন্ত আক্রান্ত প্রায় ১১০। গত বছর ছিল ৮৭, তথ্যের সূত্র অনুযায়ী এমনটাই খবর পাওয়া যায়।

বিশেষজ্ঞ এক স্বাস্থ্যকর্তার কথায়, “দক্ষিণ দিনাজপুরের শীতলকুচি, মালদহের হবিবপুর ব্লকে রোগীর সন্ধান মেলায় বিশেষজ্ঞ টিম গিয়েছে। অন্তত ২২ জন চিহ্নিত হয়েছে। সবাই নিম্নমধ্যবিত্ত শ্রেণির। রোগ নিরাময়ে ৫৬ দিনের ওষুধ দেওয়া হয়েছে।” ক্ষুদ্রাকৃতির বেলেমাছি থেকে এই রোগ দ্রুত ছড়ায় স্বাস্থ্য দপ্তরের ‘ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম’ অনুযায়ী এটাই জানা যায়, এই রোগের লক্ষণ গুলো হলো আক্রান্ত ব্যক্তির জ্বর হয়, দীর্ঘদিন জ্বর কমতে চায় না, লিভারের সমস্যা হয়, প্লীহা বড় হয়,শরীরে কালো দাগ হয়।

ইতিমধ্যে কীটনাশক (ডিডিটি) স্প্রে শুরু হয়েছে উত্তর চব্বিশ পরগনার বাদুড়িয়া, বনগাঁ, বসিরহাট সীমান্তের বিভিন্ন গ্রামে।ওই স্বাস্থ্যকর্তার কথায়, “বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ থেকে গত কয়েক মাসে বহু পরিযায়ী শ্রমিক রাজ্যে ফিরেছেন। সম্ভবত এভাবেই ফের সাতটি জেলায় কালাজ্বর ছড়িয়েছে।” কিন্তু স্বস্তির বিষয় এই যে এখন কোনো মৃত্যুর খবর উঠে আসেনি এই রোগে আক্রান্ত হয়ে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel