জেলা

আপনার বেতন মাসে ২৫০০০ টাকা ? তবে সরকার বিয়ে-সহ ১৯ রকমের সুবিধা দিচ্ছে! জেনে নিন বিস্তারিত

GNE NEWS DESK: ২৫০০০ টাকা পর্যন্ত বেতনভোগীদের জন্য এবার বড় খবর। আপনার মাসে যদি বেতন ২৫০০০ টাকা হয় তবে সরকার পড়াশোনা, বিয়ে-সহ ১৯ রকমের সুবিধা দিচ্ছে। সরকারের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে এত কম বেতনের শ্রমিকদের সহায়তার জন্য। এই ধরনের সুবিধা একাধিক রাজ্যে রয়েছে। হরিয়ানা তেও এরকম একটি যোজনা রয়েছে।

প্রত্যেক মাসে এই যোজনায় সরকারের ওয়েলফেয়ার ফান্ডে জমা করতে হয় সর্বোচ্চ ৭৫ টাকা। সংস্থার থেকে এখানে ৫০ টাকা, আর ২৫ টাকা ওয়ার্কারের বেতন থেকে কাটা হয়। এই সংক্রান্ত বোর্ড লাগানো প্রত্যেক কারখানার গেটে বাধ্যতামূলক। বেশ লাভজনক প্রমাণিত হতে পারে এই স্কিম আপনার জন্য। এই যোজনায় ৫১০০০ টাকা দিয়ে সাহায্য করা হবে কোনও মহিলা শ্রমিক বিয়ে করলে। এমনকি শ্রমিকের মেয়ে থাকলে তাকেও সমপরিমাণ টাকা দেওয়া হবে। এই টাকা বিয়ের ঠিক তিন দিন এই যোজনায় প্রত্যেক মাসে সর্বোচ্চ ৭৫ টাকা সরকারের ওয়েলফেয়ার ফান্ডে জমা করতে হয়।

স্কুল ড্রেস, বই খাতা কেনার জন্য সংস্থার তরফে প্রত্যেক বছর ৩০০০ থেকে ৪০০০ টাকা আর্থিক সাহায্য করা হবে যদি কোনও শ্রমিকের ছেলে-মেয়ে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে তাহলে। দুই ছেলে ও তিন মেয়েরা পেয়ে যাবেন এই সুবিধা। ৫০০০ থেকে ১৬০০০ টাকা পর্যন্ত মিলবে ছাত্রবৃত্তি- এর পাশাপাশি নবম থেকে অন্য শ্রেণিতে পড়ার জন্য। ২০০০ থেকে ৩১০০০ টাকা পর্যন্ত দেওয়া হবে স্পোর্টসের জন্য শ্রমিকদের ছেলে মেয়েদের প্রতিযোগিতা অনুযায়ী।

এছাড়াও ১০ হাজার টাকা সাহায্য করা হবে মহিলা শ্রমিক বা শ্রমিকদের স্ত্রীদের ডেলিভারির জন্য। এই সুবিধা দেওয়া হবে দুটি সন্তানের জন্য। ১৫০০ টাকার সাহায্য মিলবে চশমার জন্য। ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য মিলবে কাজের সময় দুর্ঘটনা ঘটে প্রতিবন্ধী হয়ে গেলে। ৪ থেকে ১০ হাজার টাকা সাহায্য মিলবে ডেন্টাল কেয়ারের জন্য। ২০,০০০ থেকে ৩০,০০০ টাকার সাহায্য করা হবে শ্রমিকদের বিশেষ ভাবে সক্ষম সন্তানদের জন্য।

এছাড়া প্রত্যেক ৫ বছরে সাইকেল কেনার জন্য ৩০০০ টাকা দেওয়া হবে যারা মাসে ১৮০০০ টাকা পর্যন্ত যে শ্রমিকরা বেতন পান। কিন্তু ন্যূনতম ২ বছর কাজ করতে হবে তার জন্য। প্রত্যেক ৫ বছরে ৩৫০০ টাকা দেওয়া হবে মহিলা শ্রমিকদের সেলাই মেশিন কেনার জন্য। ১৫০০ টাকার এলটিসি সুবিধা দেওয়া হবে ৫ বছর চাকরি করলে শ্রমিকদের।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel