প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেলাশিক্ষা ও স্বাস্থ্য

পশ্চিম মেদিনীপুরের দুই হাসপাতাল পেল ডিএনবি কোর্সের অনুমোদন

GNE NEWS DESK: পশ্চিম মেদিনীপুরের দুটি হাসপাতাল অর্থাৎ ঘাটাল সুপার স্পেশালিটি(Ghatal super speciality hospital) এবং খড়্গপুর মহকুমা হাসপাতালে(Khargpur Sub-Divisional Hospital) পড়ানো হবে ডিপ্লোম্যাট অফ ন্যাশনাল বোর্ড কোর্স(DNB)। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে সবরকম প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রাথমিকভাবে অনুমতি মিলেছে, কিন্তু চুড়ান্ত অনুমোদনের জন্য অপেক্ষা করে আছে স্বাস্থ্য ভবন। এ পাঠক্রম চালু করার জন্য তৎপর পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য ভবনও। চিকিৎসক মহলের বক্তব্য জেলা স্তরের দুই হাসপাতালে এই কোর্স করানোর সিদ্ধান্ত একটি বৃহত্তর উদ্যোগ হতে চলেছে। যার ফলে ভবিষ্যতে ঘাটাল ও খড়্গপুরের চিকিৎসা পরিষেবায় ব্যাপক উন্নতি সম্ভব হবে এবং এর ফলে উপকৃত হবেন হাজার হাজার সাধারণ মানুষ।

কলকাতার বেশকিছু হাসপাতালে এই পাঠক্রমের ব্যবস্থা রয়েছে।বেশ কিছুদিন আগেই স্বাস্থ্য ভবন আবেদন করে উপযুক্ত পরিকাঠামোর রয়েছে রাজ্যের এমন কিছু হাসপাতালেও যেন এই পাঠক্রম পড়ানো হয়। তারপরেই সিদ্ধান্ত নেয় এনবিই(NBI)। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতাল এবং খড়গপুর হাসপাতালের স্ত্রীরোগ, শিশু ও ইএনটি বিভাগ চালু করা হবে। অনুমান করা হচ্ছে এই কোর্স চালু করা হলে একটা সময় মেডিকেল কলেজের নতুন পরিষেবা মিলতে পারে। এই কোর্স করার জন্য জুনিয়র চিকিৎসকরা এখানে পড়তে আসবেন তারা অভিজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে হাতে কলমে কাজ শিখবেন। এই কোর্সটি হলো দুই বছরের। ফলে সংশ্লিষ্ট পরিষেবার ক্ষেত্রে উন্নতি ঘটবে।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে স্ত্রীরোগ বিভাগে ২, ইএনটি বিভাগে ২, শিশু বিভাগে ১ টি আসন রয়েছে এবং খড়্গপুরে রয়েছে স্ত্রীরোগ বিভাগে ২, শিশু বিভাগে ১টি করে আসন দিয়ে চালু হবে। হাসপাতালে ক্যাম্পাসেই তৈরি করা হবে নতুন ভবন। ঘাটাল এবং খড়্গপুরে মেদিনীপুর মেডিকেল কলেজের চিকিৎসকরাই পড়াবেন তার সঙ্গে হাসপাতালের সিনিয়র চিকিৎসক এবং অভিজ্ঞ চিকিৎসকরা থাকবেন। ক্যাম্পাসের মধ্যে লাইব্রেরী ,কনফারেন্স রুম সহ অন্যান্য পরিকাঠামো তৈরি করা হবে। তবে প্রাথমিকভাবে কোর্স চালু করার জন্য দুটি হাসপাতালেই আলাদা আলাদা ভবন রয়েছে।

GNE

Related Articles

x