জেলা

‘আপনার সাথে প্রশাসন’ কর্মসুচির মাধ্যমে বেলপাহাড়ির প্রত্যন্ত গ্রামে পৌঁছাল ঝাড়গ্ৰাম জেলা প্রশাসন

ঝাড়গ্রাম: একদা মাওবাদীদের মুক্তাঞ্চল গ্রাম নামে পরিচিত ছিল বেলপাহাড়ির দলদলি গ্রাম।  চারিদিকে পাহাড়ে ঘেরা এই গ্রামের মধ্যে এখন উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেনি । তাই সরকারের বহুমুখী প্রকল্প থেকে যাতে এই দলদলি গ্রামের মানুষরা বঞ্চিত না হয় তার জন্য  এদিন গ্রামের মধ্যেই ” আপনার সাথে প্রশাসন” নামে এক কর্মসূচি নিয়ে গ্রামের মানুষের সমস্যার কথা শুনলেন জেলা প্রশাসন । সমস্যার কথা শুনার পাশাপাশি সমস্যা সমাধানের আশ্বাসদেন জেলা শাসক খোদ নিজেই । এছাড়াও গ্রামবাসীদের হাতে মাছের চারা , মিনি কীট , আনন্দধারা প্রকল্পের মধ্যদিয়ে পাতা সেলাই এর মেশিন সহ একাধিক পরিষেবা তুলে দেওয়া হয় ।

ঝাড়গ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার ঝাড়গ্রাম জেলার বেলপাহাড়ি ব্লকের বাঁশপাহাড়ি গ্রাম পঞ্চায়েতের দলদলি গ্রামে ” আপনার সাথে প্রশাসন ” নামে গ্রামবাসীদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় । এই অনুষ্ঠানে মূল লক্ষ্য ছিল সাধারণ মানুষের কাছে সরকারের পরিষেবা পৌঁছে দেওয়া । এদিন এই অনুষ্ঠান মঞ্চে ঝাড়গ্রাম জেলা প্রশাসনের নেতৃত্বে বেলপাহাড়ি ব্লক প্রশাসনের মৎস্য , কৃষি , প্রাণী সম্পদ , ভূমি ও রাজস্ব , বিপর্যয় মোকাবেলা , অনগ্রসর শ্রেণী কল্যাণ সহ  প্রায় সমস্ত দপ্তরে অধিকারীরা উপস্থিত ছিলেন । প্রথমে দলদলি গ্রামের গ্রামবাসীদের প্রতিটি দপ্তরের অধিকারীর তাঁর দপ্তরের কি কি প্রকল্প গ্রামের মানুষের জন্য রয়েছে তা নিয়ে অবগত করেন। এছাড়াও গ্রামবাসীদের ব্যাঙ্ক একাউন্ট খুলে দেওয়া হয় ।

দলদলি গ্রামে মূলত আদিবাসী ও মাহাত সম্প্রদায়ের বাস । গ্রামে মোট ৩৫ টি পরিবার রয়েছে । বছরে একবার চাষ হয় এই এলাকায় । গ্রামের অনেকেই কুটকুট ও জঙ্গলের জ্বলানী কাঠ বিক্রি করে এবং বাবুই দড়ি ও শাল পাতার থালা তৈরি �

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel