প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেলা

দুস্থ ও পিছিয়ে পড়া যুব সম্প্রদায়ের গণ বিবাহ দিয়ে নজির সৃষ্টি করলো ত্রিবেণী যুব জনকল্যাণ সমিতি

অর্পণ ভট্টাচার্য্য, ঝাড়গ্রাম: ২০০৮ সাল থেকে “ত্রিবেণী যুব জনকল্যাণ অর্গানাইজেশন” ঝাড়গ্রাম জেলার অন্তর্গত গোপীবল্লভপুর এলাকায় দরিদ্র ও অভাবী আদিবাসী, দলিত পরিবারগুলির জন্য গণ-বিবাহ অনুষ্ঠানের আয়োজন করে আসছে। আয়োজক ও সচিব সনাতন দাস বলেন, এটি তাদের দ্বাদশ বছরের কর্মসূচি এবং এ বছর দরিদ্র পরিবারের 12 দম্পতি বিয়ে করছেন।

প্রতি বছর 40-50 এরও বেশি দম্পতি বিবাহিত হন তবে এই বছর কোভিড পরিস্থিতির কারণে এই আয়োজনটিকে 12 দম্পতিকে সংক্ষিপ্ত করা হয়েছে। মূলত বাল্য বিবাহ বন্ধ, নারী পাচার ও নির্যাতন নিয়ন্ত্রণে এই বিবাহ কার্যক্রম শুরু করা হয়েছিল। প্রতিবছর 12 ডিসেম্বর এই গণ-বিবাহ অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং এর বাইরে আরও বিবাহ অনুষ্ঠানও এই সংস্থা কর্তৃক খড়গপুর, উড়িষ্যা রাজ্য এবং ঝাড়খণ্ড রাজ্যে অনুষ্ঠিত হয। আয়োজকরা প্রতিটি দম্পতিকে বিনামূল্যে পোশাক, গহনা, সাইকেল, বিছানা, ঘরোয়া জিনিসপত্র, আলমারি, বাসন পত্র এবং কিছু অর্থ সরবরাহ করে যাতে করে নব দম্পতি কিছু ব্যবসা বা কৃষিকাজ করে আয় করে জীবন যাপন করতে পারে। ১২ বছরে মোট 1237 দম্পতি এই সংস্থার সহায়তায় তাদের সুখী বিবাহিত জীবন শুরু করেছে।

এই বছরের অনুষ্ঠানে সমস্ত কোভিড রীতি অনুসরণ এবং মাস্ক পরে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করা হয়।
নব বিবাহিত বর-কনে এবং তাদের পরিবারও খুশি এই ধরনের সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে বিবাহ সম্পন্ন হওয়ায়।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel