জেলা

গোয়ালতোড়ের শিংলা গ্রামের পরকুল মেলা ও টুসু গানের প্রতিযোগিতায় জন জোয়ার

Lots of people at the Parkul Mela and Tusu Song Competition at Singla Village, Goaltore

GNE NEWS DESK : এই সময়ই যতরকমের মেলা। মকর সংক্রান্তি উপলক্ষ্যে পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে বিভিন্ন মেলার সূচনা হয়, যার মধ্য একটি হল গোয়ালতোড় থানার অন্তর্গত শিংলা গ্রামের পরকুল মেলা ও টুসু গানের প্রতিযোগিতা। সোশ্যাল মিডিয়ার যুগে প্রাচীন সংস্কৃতির ধারা আজও বয়ে চলেছে তার আবার প্রমাণ পাওয়া গেল গোয়ালতোড়ের শিংলা গ্রামে

গোয়ালতোড় থানা এলাকার সবচেয়ে বড় মাহাত গ্রাম হিসাবে পরিচিত সাত পাড়া নিয়ে গঠিত শিংলা গ্রামের বুড়ি বাঁধের পাড়ে পরকুল মেলা অনুষ্ঠিত হলো। এই মেলায় প্রচুর জনসমাগম চোখে পড়লো। নতুন প্রজন্মের ঢলও দেখা গেছে এই মেলায়। প্রতিযোগিতার দৌড়ে টুসু গান অনেকটাই ব্যক ডেটেড কালচার মনে হলেও মানুষের মনে সংস্কৃতির শিকড় রয়ে গিয়েছে তার প্রমাণ আবার পাওয়া গেল টুসু গানের প্রতিযোগিতার দেখতে আসা নতুন প্রজন্মের ঢল দেখে। উদ্যোক্তাদের মতে এবারের অর্থাৎ ৬ষ্ঠ বর্ষে মেলায় গতবারের চেয়ে বেশি জনসমাগম হয়।

শিংলা গ্রামের আমরা কয়েক জন মেলা কমিটির পরিচালনায় আজ মকর সংক্রান্তি উপলক্ষে পরকুল মেলায় টুসু গানের প্রতিযোগিতার হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য বিভিন্ন জায়গার টুসু গানের টিম আসেন। এই প্রতিযোগিতায় পুরষ্কার ছিল প্রথম পুরষ্কার ২০০১ টাকা,দ্বিতীয় পুরষ্কার ১৫০১ টাকা, তৃতীয় পুরষ্কার ১০০১ টাকা।

শিংলা গ্রামের একদিনের পরকুল মেলা বিকাল দিকে জমজমাট হয়ে উঠে। শিংলা গ্রামের সাতটি পড়ার লোক ছাড়াও বাইরের প্রচুর লোকও এই মেলা দেখতে গিয়েছিলেন। পরকুল মেলায় টুসু গানের পাশাপাশি নির্দিষ্ট স্থানে মোরগ লড়াই হয়। অন্যান্য মেলার মতই এখানে বিভিন্ন দ্রব্য সামগ্রী বিক্রি হয়।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel