প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেলা

বাঘ মৃত্যুর তিন বছর পূর্তিতে বাঘঘরায় বন আধিকারিকরা, অন্যদিকে জঙ্গলমহল জুড়ে চলছে নির্বিচারে বন্য প্রাণী হত্যা

GNE NEWS DESK: লালগড়ের বাঘঘরায় বাঘের অপমৃত্যু তিন বছর পূর্তিতে ঘটনাস্থলে উপস্থিত হলেন বন আধিকারিকরা। উপলক্ষ বাঘের মৃত্যুর দিনটিকে স্মরণ ও সেই ধরনের ঘটনার নীরব প্রতিবাদ।

তিন বছর আগের ২০১৮ সালের ১৩ এপ্রিল। লালগড়ের বাঘঘরার জঙ্গলে মিলেছিল পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গলের ক্ষতবিক্ষত দেহ। একাধিক আঘাতের চিহ্ণ মিলেছিল বাঘের দেহে। জঙ্গলে শিকার উৎসবে বাঘ খুনের অভিযোগ ওঠে। সেসময় তদন্তের রিপোর্ট দেওয়া হয় দিল্লিতে। কিন্তু তাতে সন্তুষ্ট হয়নি কেন্দ্র।

ঘটনার প্রায় বছর দেড়েক পরে ব্যাঘ্র নিরাপত্তা বিষয়ক দফতরের পূর্বাঞ্চলীয় শাখা ঘটনার তদন্ত শুরু করে। কিন্তু তদন্ত রিপোর্ট এখনও অন্ধকারে। সেই সময়ের ঘটনায় বন দফতরের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল। এবার সেই ঘটনার তিন বছর পূর্তিতে ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রদ্ধা নিবেদন ও নীরবতা পালন করলেন বন দফতরের আধিকারিকরা। উপস্থিত ছিলেন এডিএফও বুদ্ধদেব মন্ডল, মেদিনীপুরের রেঞ্জ অফিসার পাপান মহন্ত, রেঞ্জ অফিসার সুজিত পাণ্ডা প্রমুখ।

কিন্তু একদিকে যখন বাঘ হত্যার বিরুদ্ধে নীরব প্রতিবাদ চলছে জঙ্গলে তখন শিকার উৎসবের নামে এই ধরনের ঘটনা ঘটেই চলেছে ক্রমান্বয়ে। প্রতি বছরেরই শিকার উৎসবের কোপে পড়ে জঙ্গলমহলে নির্বিচারে নিহত হচ্ছে বন্য প্রাণী।

এই ধরনের ঘটনা সামনে এলেও কিছু সচেতন মানুষের প্রতিবাদ ও শেষে সরকারি স্তরে তদন্ত কমিটির বাইরে বিশেষ কোন পদক্ষেপ চোখে পড়ে না। অথচ এই নির্বিচারে হত্যা জঙ্গলমহলের জঙ্গলের ইকোসিস্টেমকে বিঘ্নিত করছে। শেষ হচ্ছে বহু মূল্যবান ও প্রায় হারিয়ে যাওয়া বন্য প্রাণী। বুনো শূয়োর থেকে হরিণ বছরের পর বছর শিকার উৎসব চলছে অবাধেই।আর অন্যদিকে জঙ্গলমহলের মানুষ নিরবে সহ্য করছে বুনো হাতির তান্ডব।

Related Articles