জাতীয়

সুপ্রিম কোর্টের CAA নিয়ে বড়সড় ঘোষণায় খুশি শরনার্থীরা

CAA বা সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে দায়েরকৃত মামলার সুপ্রিম কোর্টে আজ ছিল শুনানি।  এই আইন নিয়ে কোন অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। দেশটির কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত। এ ব্যাপারে চার সপ্তাহের মধ্যে জবাব তলব করেছে এই আদালত। 

আজ বুধবার প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ১৪৪টি মামলার শুনানি করে। নাগরিকত্ব আইন নিয়ে দায়ের করা পিটিশনগুলির ভিত্তিতে অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ দিতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আদালত। কেন্দ্রের বক্তব্য শোনার আগে এই আইনে স্থগিতাদেশ দেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দেয় আদালত।

অ্যাটর্নি জেনারেল বেণুগোপাল পিটিশনের জবাব দেওয়ার জন্য ৬ সপ্তাহ সময় দেওয়ার জন্য আদালতে আবেদন করেছিলেন। পিটিশনারদের পক্ষে শীর্ষ আইনজীবী কপিল সিবাল আদালতের কাছে আর্জি জানিয়েছিলেন, আপাতত সিএএ-র বাস্তবায়ন এবং এনপিআর নিয়ে গতিবিধি স্থগিত রাখা হোক। তবে সেই দাবি খারিজ করে দিয়ে শীর্ষ আদালত বলে, কেন্দ্রের জবাব না-শুনে নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দেওয়া হবে না। 

তবে সিবালরা এই বিষয়কে সাংবিধানিক বেঞ্চে পাঠানোর যে আর্জি জানিয়েছিলেন, তা মেনে নেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আদালত। জানানো হয়েছে, চার সপ্তাহে কেন্দ্রের জবাব পাওয়ার পর পঞ্চম সপ্তাহে এই মামলার শিডিউল তৈরির জন্য বৈঠকে বসবে তিন বিচারপতির বেঞ্চ। 

সিএএ ও  এনপিআর -এ স্থগিতাদেশ দেওয়া হবে কি না, তা বিচারের জন্য ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ বিষয়টি খতিয়ে দেখবে। এ ব্যাপারে কোনও হাইকোর্টও যাতে নতুন কোনও মামলা গ্রহণ না-করে, সেই নির্দেশও দিয়েছে  সুপ্রিম কোর্ট।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close