শব্দ দূষণে রোধে মসজিদে লাগাম টানল যোগীর পুলিশ, দেশবাসী কবে রেহাই পাবে উঠেছে প্রশ্ন?

শব্দ দূষণে রোধে মসজিদে লাগাম টানল যোগীর পুলিশ, দেশবাসী কবে রেহাই পাবে উঠেছে প্রশ্ন? 1
23 January 2020, 5:23 am, 755 Views

সাত সকালে হারিয়ে যেতে বসেছে কোকিলের কুহু ডাক,দেশ বাসীর কাছে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে মাইকের শব্দ। উচ্চ স্বরে মসজিদের মাইকে কান পাতা দায় হয়ে উঠেছে সকলের কাছে। যে কথা সোনু নিগম বলতে গিয়ে তাকে হেনস্থার শিকার হতে হয়েছে।এবার সেই মসজিদের মাইকে লাগাম টানতে সক্ষম হলেন যোগীর রাজ্য।

উত্তর প্রদেশে দুটি মসজিদে আজানের সময় মাইক ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট‌।বিচারপতি পঙ্কজ মিথাল এবং ভিপিন চন্দ্র দীক্ষিতের ডিভিশান বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেছে, কোনও ধর্মই এটা শেখায় না যে প্রার্থনা করার সময় মাইক ব্যবহার করতে হবে বা বাজনা বাজাতে হবে। আর যদি সেরকম কোনও ধর্মীয় আচার থেকেই থাকে, তাহলে অন্যরা যাতে বিরক্ত না হয় তা নিশ্চিত করতে হবে। 

জৌনপুর জেলার বাদ্দোপুর গ্রামের দুটি মসজিদে আজানের সময়ে মাইক ব্যবহারের অনুমতি নবায়নের জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু স্থানীয় প্রশাসন এর বিরুদ্ধে হাইকোর্টে পিটিশন দাখিল করে। 

চলতি শব্দ দূষণ নিয়ন্ত্রণ আইন অনুযায়ী রাজনৈতিক সমাবেশ বা যে কোনও অনুষ্ঠানের জন্যই স্থানীয় পুলিশ প্রশাসনের কাছ থেকে অনুমতি নিতে হয় এবং মাইকের শব্দমাত্রাও বেঁধে দেওয়া থাকে।

তবে বর্তমানে এই দুটি মসজিদের ক্ষেত্রে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু মসজিদের মাইকের শব্দ দূষণ থেকে কবে রেহাই পাবে দেশবাসী এখন সেদিকেই তাকিয়ে।
তঃসূঃ-BBC

Leave a Comment.