Trendingজাতীয়বিনোদন

চির নিদ্রায় অভিনেতা ইরফান খান,ফিরে দেখা ইরফানের জীবন

৭ জানুয়ারি ১৯৬৭ সালে ভারতের জয়পুরে জন্ম গ্রহণ করেন অভিনেতা ইরফান খান,চলে গেলেন আজ অর্থাৎ ২৯ এপ্রিল ২০২০। তিনি বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং তেলেগু ছবিতে অভিনয় করেছেন।তিনি ২০১২ সালের মার্কিন চলচ্চিত্র অ্যামেজিং স্পাইডার ম্যান অভিনয় করে প্রশংসা অর্জন করেন। এছাড়া তিনি হলিউডের সিনেমা জুরাসিক ওয়ার্ড এ অভিনয় করেন।ইরফানের মা, বেগম তন্ক হাকিম পরিবার থেকে এসেছিলেন এবং এবং তার মরহুম পিতা জাগিরদার তন্ম জেলার বাসিন্দা ছিলেন সেখানে পাগড়ির ব্যবসা করতেন।

একাধিক টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেন, তন্মধ্যে রয়েছে চণক্য, ভারত এক খোঁজ, সারা জাহাঁ হামারা, বনেগি আপনি বাত, চন্দ্রকান্ত, শ্রীকান্ত, অনুগুঞ্জ, ও স্পর্শ। এর পূর্বে তিনি দূরদর্শনের টেলিভিশন নাটক লাল ঘাস পর নীলে ঘোড়ে-তে ভ্লাদিমির লেনিন চরিত্রে অভিনয় করেন। এটি মিখাইল শাতরভের রুশ নাটকের উদয় প্রকাশের অনুবাদের উপর ভিত্তি করে নির্মিত। তিনি স্টার প্লাসের দর টিভি ধারাবাহিকে প্রধান খলচরিত্রে অভিনয় করেন। কে কে মেননের বিপরীতে এই ধারাবাহিকে তিনি একজন ধারাবাহিক খুনী চরিত্রে অভিনয় করেন। এছাড়া তিনি কাহকাশাঁ নাটকে বিখ্যাত বিপ্লবী উর্দু কবি ও মার্ক্সবাদী রাজনৈতিক কর্মী মখদুম মহিউদ্দিন চরিত্রে অভিনয় করেন। তিনি স্টার প্লাসে প্রচারিত স্টার বেস্টসেলার্স-এর কয়েকটি পর্বে অভিনয় করেন। একটি পর্বে তাকে একজন দোকানদার চরিত্রে অভিনয় করতে দেখা যায়, যেখানে তার ধারণা হয় তার বাড়িওয়ালার স্ত্রী তাকে কামের ফাঁদে ফেলতে চাচ্ছে, কিন্তু পরে দেখা যায় তার স্ত্রীই তাকে ফাঁকি দিচ্ছে। আরেকটি পর্বে তাকে একজন হিসাবরক্ষক চরিত্রে অভিনয় করতে দেখা যায়, যেখানে তিনি তার নারী বস কর্তৃক অপমানিত হওয়ার পর এর প্রতিশোধ নেন। এছাড়া তিনি সেট ইন্ডিয়ায় প্রচারিত ভানবর ধারাবাহিকের দুটি পর্বে অভিনয় করেন।

২০১১ সালে পদ্মশ্রী সন্মানে ভূষিত হন এই অভিনেতা।২০১২ সালে পান সিং তমর সিনেমার জন্য পান সেরা অভিনেতা সিরোপা।২০০৭ সালে লাইফ ইন এ মেট্রো সিনেমার জন্য পান সেরা অভিনেতার পুরস্কার।২০০৩ সালেসেরা খলনায়ক পুরস্কার পান হাসিল সিনেমার জন্য।

এছাড়াও ইরফান খানের অন্যান্য উল্লেখযোগ্য সিনেমা গুলি মধ্যে -পান সিং তোমর,হিন্দি মিডিয়াম,লাইফ অফ পাই,পিকু,লাঞ্চবক্স,উড়তা পাঞ্জাব অন্যতম।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close