জাতীয়

‘ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করছে ভারত’, মার্কিন কমিশনের রিপোর্ট খারিজ বিদেশ মন্ত্রকের

মঙ্গলবার আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশনের (ইউএসসিআইআরএফ) প্রত্যাখ্যান করেছে ভারত সরকার। ট্রাম্প প্রশাসন নিয়মতান্ত্রিক ও মারাত্মক ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনকারী দেশ হিসাবে বিবেচিতদের তালিকায় ভারতকে যুক্ত করেছে এবং এর জন্য ভারতের সরকারী সংস্থা ও কর্মকর্তাদের দায়ী করেছে।

এ বিষয়ে ইউএসসিআইআরএফ নাগরিকত্ব (সংশোধন) আইনকে উল্লেখ করেছে। যা প্রতিবেশী দেশ থেকে পালিয়ে আসা অমুসলিম শরণার্থীদের জন্য দ্রুত ভারতীয় নাগরিকত্ব দেয় এবং ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে দেশব্যাপী হিংসাত্মক প্রচার করে বলে উল্লেখ করেছে মার্কিন কমিশন।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এ বিষয়ে বলেন, ‘ইউএসসিআইআরএফ-এর বার্ষিক প্রতিবেদনে ভারত সম্পর্কিত পর্যবেক্ষণকে আমরা প্রত্যাখ্যান করি। ভারতের বিরুদ্ধে এই ধরনের পক্ষপাতদুষ্ট এবং প্রবণতাপূর্ণ মন্তব্য নতুন নয়। একইসঙ্গে তিনি আরও যোগ করেন যে, ‘নাগরিকত্ব আইনের বিষয়ে ভুল ব্যাখ্যা একটি নতুন স্তরে পৌঁছেছে। আমরা এটিকে বিশেষ উদ্বেগের বিষয় হিসাবে বিবেচনা করছি এবং সেই অনুযায়ী এর জবাব দেওয়া হবে।’ মার্কিন কমিশন সুপারিশ করেছে যে, ‘ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনে জড়িত থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতকে যেন একটি বিশেষ উদ্বেগের দেশ হিসাবে মনোনীত করা হয়।’

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close