আন্তর্জাতিকজাতীয়

মাথায় হাত! জীবিকা হারানোর পথে বিশ্বের ১৬০ কোটি মানুষ

অনানুষ্ঠানিক অর্থনীতিতে কর্মরত বিশ্বের প্রায় ১৬০ কোটি মানুষ করোনাভাইরাস মহামারির কারণে জীবিকা হারানোর তাৎক্ষনিক ঝুঁকিতে রয়েছে। বুধবার জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রকাশিত এক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

বিশ্বের কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা ৩৩০ কোটি। এর মধ্যে প্রায় ২০০ কোটি অনানুষ্ঠানিক অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত। অর্থাৎ এরা স্বল্পমেয়াদী চুক্তি বা আত্মকর্মসংস্থানমূলক পেশায় নিয়োজিত। করোনা সংকটের প্রথম মাসে এদের ৬০ শতাংশ মজুরি হারিয়েছে। অর্থাৎ ১৬০ কোটি মানুষ তাদের জীবিকা হারানোর পথে।

আইএলও মহাপরিচালক গাই রাইডার বলেছেন, শ্রম বাজারে অনানুষ্ঠানিক শ্রমজীবীরাই সবচেয়ে বেশি দুর্বল। এই পরিমাণ মানুষ বিশ্বের মোট শ্রমশক্তির অর্ধেক। তাদের শ্রমের সুরক্ষা নেই, ভালো চিকিৎসা সেবা পাওয়ার সুযোগ নেই, এমনকি বাড়িতে থেকেও কাজের সুযোগ নেই।

আইএলও বলছে, দীর্ঘায়িত হতে থাকা লকডাউন এবং অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় মোট কর্মঘণ্টার পরিমাণ আরো মারাত্মকভাবে কমে আসবে। সংকট শুরুর প্রথম দিকের তুলনায় অর্থবছরের পরবর্তী তিন মাসে যুক্তরাষ্ট্র ১২ দশমিক ৪ শতাংশ কর্মঘণ্টা হারাতে যাচ্ছে। ইউরোপ ও মধ্য এশিয়ায় এটি ১১ দশমিক ৮ শতাংশ হ্রাস পাবে বলে অনুমান করা হচ্ছে।বিকল্প আয়ের উৎস ব্যতীত এই শ্রমিক এবং তাদের পরিবারগুলোর টেকার কোনো উপায় থাকবে না বলে মনে করছে আইএলও।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close