জাতীয়

করোনা সংক্রান্ত কেন্দ্রের নয়া নির্দেশিকাকে ঘিরে উঠছে প্রশ্ন

সারাদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই অবস্থায় কেন্দ্রের জারি করা নয়া নির্দেশিকাকে ঘিরে বাড়ছে প্রশ্ন। করোনা সংক্রান্ত নতুন গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর সেই গাইডলাইনকে ঘিরেই বিতর্ক সৃষ্টি হয়েছে দেশে। বিতর্কিত এই গাইডলাইনে কেন্দ্র জানিয়েছে, হালকা জ্বর ও সর্দি-কাশির মতো সামান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ১০ দিন পর ছেড়ে দেওয়া হবে। সেই সময় তাদের আর রিভার্স ট্রান্সক্রিপশন পিসিআর (আরটি-পিসিআর) টেস্ট করার প্রয়োজন নেই। এতে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার সময় তাদের শরীরে করোনা রয়েছে কিনা তা বোঝা যাবে না। ফলে, কেন্দ্রের এই গাইডলাইন দেশে করোনা সংক্রমণ বৃদ্ধিতে সহায়ক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এই গাইডলাইন প্রকাশ্যে আসার পর সমালোচনায় সরব হয়েছেন চিকিৎসকরা। দেশ জুড়ে করোনা সংক্রমণ যখন ৬০ হাজার ছাড়িয়ে গিয়েছে তখন স্বাস্থ্য মন্ত্রকের এহেন নির্দেশিকা অবাক করেছে চিকিৎসকদের। মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকাকে জানান, ‘১০ বা ১৪ – কতদিন পর করোনা ভাইরাসের সংক্রমণ প্রকট হবে সে বিষয়ে নিশ্চিত নন বিজ্ঞানীরা। ফলে, ১০ দিন বিনা পরীক্ষায় রোগীদের ছেড়ে দেওয়া হলে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।’

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক শীর্ষকর্তা অবশ্য জানিয়েছেন, এটাই চূড়ান্ত গাইডলাইন নয়, করোনা সম্পর্কে যেমন তথ্য স্বাস্থ্য মন্ত্রকের কাছে আসছে, সেই মতো বদলে যাচ্ছে গাইডলাইন। আগামী দিনে ভাইরাসের চরিত্র বদলের সঙ্গে সঙ্গে বদলে যেতে পারে গাইডলাইনও। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে অন্যান্য দেশের গাইডলাইনগুলো নজরে রেখে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে স্বাস্থ্য মন্ত্রক।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close