জাতীয়Corona Virus

কোভিড ১৯-এর প্রথম দেশীয় অ্যান্টিবডি সনাক্তকরণ কিট-কে বৈধতা দিল কেন্দ্র

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) কোভিড ১৯-এর জন্য প্রথম দেশীয় অ্যান্টিবডি সনাক্তকরণ কিট সফলভাবে তৈরি করেছে। যা করোনা ভাইরাস সংক্রমণের জন্য নজরদারি চালানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, রবিবার এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ও পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) কোভিড ১৯-এর অ্যান্টিবডি সনাক্তকরণের জন্য আদিবাসী আইজিজি ইলিসা “কোভিড কবচ ইলিসা” তৈরি করেছে। এই আবিষ্কারকে বৈধতা দিয়েছে সরকারও।

একটি বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, ‘আইসিএমআর-এনআইভি, পুনে দ্বারা অ্যান্টিবডি সনাক্তকরণের জন্য শক্তিশালী দেশীয় আইজিজি ইলিসা পরীক্ষাটি সার্স-কোভ -২ করোনা ভাইরাস সংক্রমণের সংস্পর্শে থাকা জনসংখ্যার অনুপাতের নজরদারি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

পরীক্ষার কিটটিতে আড়াই ঘন্টার ব্যবধানে একসঙ্গে ৯০ টি নমুনা পরীক্ষা করার সুবিধা রয়েছে। যার ফলে স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত পেশাদাররা প্রয়োজনীয় পরবর্তী পদক্ষেপের জন্য দ্রুত এগিয়ে যেতে পারবেন।’ তিনি আরও বলেন, এমনকি ইলিসা ভিত্তিক এই পরীক্ষা জেলা পর্যায়েও সহজে করা সম্ভব হবে। জানা গেছে, এক মাসের মধ্যে উন্নত এই টেস্টিং কিটটি ভারতীয় জনগোষ্ঠীতে অ্যান্টি-সার্স-কোভি -২ আইজিজি অ্যান্টিবডিগুলির উপস্থিতি বুঝতে সহায়তা করবে।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close