জাতীয়

শুধুমাত্র মাতৃদুগ্ধ খেয়ে করোনাকে হার মানাল ২৩ দিনের চ্যাম্পিয়ন

লকডাউনের মধ্যেও গোটা বিশ্বে মাদার্স ডে উপলক্ষে শুভেচ্ছা বার্তায় ভাসল সোশ্যাল দেওয়াল। মা যে আসলে কি তা কেউ বলতে পারিনি। কারণ মায়ের সুনির্দিষ্ট ব্যাখ্যা দেওয়ায় যে মুশকিল। তবে মা যে সন্তানদের জন্য পৃথিবীর শ্রেষ্ঠ উপহার, তা বলার অপেক্ষা রাখে না। আবারও করোনা বিধ্বস্ত ভারতবর্ষেই উদাহরণ পাওয়া গেল। সদ্যোজাত এক শিশু কোনও ওষুধ ছাড়াই ১৪ দিন করোনার সঙ্গে লড়াই চালিয়ে গেল। শুধু মাতৃদুগ্ধ খেয়েই করোনাকে হার মানাল এই লিটল ‘চ্যাম্পিয়ন’।

জন্মের ২৩ দিনের মাথাতেই শিশুটির করোনা ধরা পড়লে ভরতি করা হয় হাসপাতালে। শিশুটি করোনায় আক্রান্ত হলেও তাঁর মায়ের সংক্রমণ ধরা পড়েনি। কিন্তু এত ছোট শিশু মা ছাড়া থাকবে কি করে, তাই মা’কেও রাখা হয় হাসপাতালে। তবে শিশুটির মা পিপিই পরে তার সঙ্গে ছিল। এই অভাবনীয় ঘটনাটি ঘটেছে আগ্রার এসএন মেডিক্যাল কলেজে।

শিশুটি করোনা আক্রান্ত হলেও তার কোন উপসর্গ ছিল না, তাই শিশুটিকে কোন ওষুধও দেওয়া হয়নি। এই ১৪ দিন শিশুটি শুধু মায়ের দুধ পান করেছেন। আর এর পরই শিশুটির রিপোর্ট নেগেটিভ আসে। ডাক্তাররাও বলছেন, এই হল মাতৃদুগ্ধের ক্ষমতা। শিশুর জন্যে সবচেয়ে সেরা ওষুধ।

শিশুটির মা বলছেন, ‘খুব দুশ্চিন্তায় থাকতাম। ভাবতাম আদৌ ও ভালো হবে তো? পিপিই পরেই দুধ খাওয়াতাম। শেষে ও ভালো হয়ে উঠল। এই অনুভূতি বলে বোঝাতে পারব না।’ সত্যিই মায়ের অনুভূতি কোন শব্দেও বোঝানো বোধহয় সম্ভব না?

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close