জাতীয়

কী ঘটতে চলেছে ১৭ ই মে-র পর? জাতির উদ্দেশ্যে ভাষণে জানালেন প্রধানমন্ত্রী

দিল্লি:মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০,০০০ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজের উপর জোর দিয়েছিলেন। চতুর্থ দফার লকডাউন কেমন হতে পারে সে সম্পর্কেও ইঙ্গিত দেন তিনি। মোদী বলেন যে লকডাউনের বিষয়টি ১৮ ই মে-র আগেই বিশদে ঘোষণা করা হবে। এই বক্তৃতার তিনি স্পষ্ট করে দিয়েছেন যে, প্রথম তিনটি লকডাউনের থেকে আলাদা হবে চতুর্থ লকডাউন। চতুর্থ দফার লকডাউন ‘নতুন চেহারা ও নতুন রূপে’ জারি হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের পাঁচটি পয়েন্ট-

প্রথমত, প্রধানমন্ত্রী মোদী স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, করোনা ভাইরাসকে বাস্তবতা হিসাবে গ্রহণ করে বিশ্বকে এগিয়ে যেতে হবে। যা অদূর ভবিষ্যতে আমাদের সাথে থাকবে। প্রধানমন্ত্রীর মন্তব্য যেদিকে ইঙ্গিত দিতে পারে তা হ’ল লকডাউনের পরবর্তী পর্যায়ে জনগণের জন্য বিধিনিষেধ কিছুটা শিথিল করা যেতে পারে। তবে সামাজিক দূরত্বের নিয়মাবলীগুলি একই থাকবে।

দ্বিতীয়ত, তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন যে, ‘চতুর্থ দফার লকডাউন নতুন নিয়মবিধি নিয়ে গঠিত হবে এবং সম্পূর্ণরূপে একটি আলাদা চেহারা থাকবে তার। এটি কীভাবে আরোপ করা হবে সে সম্পর্কে বিস্তারিত ১৮ ই মে-র আগেই জানানো হবে।

তৃতীয়ত, স্থানীয় অর্থনৈতিক কর্মকাণ্ড এবং ব্যবসায়ের উপর গুরুত্ব আরোপের কথা বলেন তিনি। স্থানীয় উৎপাদন বৃদ্ধি, স্থানীয় বাজার গড়ে তোলা এবং ফসল রপ্তানিতে গুরুত্ব আরোপের কথা বলেন প্রধানমন্ত্রী।

চতুর্থত, প্রধানমন্ত্রী মোদী অর্থনীতি, পরিকাঠামো, প্রযুক্তি-চালিত সিস্টেম, প্রাণচঞ্চল জনসংখ্যা ও তাদের দাবীকে পাঁচটি স্তম্ভ হিসাবে উল্লেখ করেছেন। যা ‘স্বনির্ভরতার’ দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

পঞ্চমত, একবিংশ শতাব্দী ভারতের বিশ্ব পরিচালক হয়ে ওঠার বিষয়ে জোর দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন যে, কোভিড ১৯ পরবর্তী যুগটি বেশ কয়েকটি সুযোগ নিয়ে আসবে ভারতের সামনে। তা কাজে লাগিয়ে ভারতকে বিশ্বের কাছে গুরুত্বপূর্ণ দেশ হয়ে ওঠার সুযোগ রয়েছে।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close