জাতীয়

এ কোন ভারতবর্ষ? ঘুমন্ত শিশুকে স্যুটকেসে তুলে হাঁটছে ক্লান্ত মা

এখনও অনেকটা পথ বাকি কিন্তু ছোট্ট দু’টি পা সে কথা মানতে চাইছে না। ছোট্ট শরীরে নেমে এসেছে ক্লান্তি। আর কিছু না ভেবে মায়ের হাতে ধরা স্যুটকেসের ওপরই ঘুমিয়ে পড়ল শিশুটি। মায়েরও কোনো উপায় নেই। ছেলে সহ সেই স্যুটকেস টেনেই ছুটে চলেছেন গন্তব্যের উদ্দেশ্যে। থেমে গেলেই যে দল থেকে পিছিয়ে পড়তে হবে।

কিন্তু স্যুটকেসের ওপর ছেলে ঘুুমিয়ে থাকায় দু’জনের ওজনে স্যুটকেস আরও ভারী হয়ে উঠেছে। তবুও থেমে থাকলে চলবে না। তাই প্রাণপণ হেঁটেই চলেছেন।

দেশ জুড়ে চলা লকডাউনের কারণে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা ফুটে উঠেছে এই চিত্রে। উত্তরপ্রদেশের আগ্রায় পথ চলতি একটি ছোট দলের সঙ্গে হাঁটছিলেন এই মহিলা। কোথায় যাচ্ছেন? এমন প্রশ্ন করা হলে উত্তরে বললেন- ঝাঁসি। এর বাইরে আর কোনো কথা বললেন না তিনি।

রাজ্য সরকার লকডাউনে পরিযায়ী শ্রমিকদের জন্য বাসের ব্যবস্থা করেছে। তারপরেও তারা কেন হেঁটে যাচ্ছেন? এমন প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায়নি।

ওই দলটি পাঞ্জাব থেকে যাত্রা শুরু করেছে। তাদের গন্তব্য ৮০০ কিলোমিটার দূরের ঝাঁসি। মার্চের শেষ দিকে ভারত জুড়ে লকডাউন জারি হওয়ায় চাকরি হারিয়েছেন অনেক অভিবাসী শ্রমিক।

তারা এক রাজ্য থেকে অন্য রাজ্যে কাজের সন্ধানে গিয়েছিলেন। কিন্তু এখন কাজ না থাকায় থাকা-খাওয়ার কোনো ব্যবস্থা হচ্ছে না, পকেটে টাকাও নেই। এমন পরিস্থিতে পায়ে হেঁটেই নিজেদের রাজ্যে ফিরতে বাধ্য হচ্ছেন তারা। অনেকেই আবার সাইকেল বা ট্রাকে করে পাড়ি দিচ্ছেন দীর্ঘ পথ।

বাস বা ট্রেন চালু হওয়ার আগেই অনেকেই গন্তব্যে পাড়ি দিয়েছেন। আবার অনেকের কাছেই টিকিট কেনার টাকা নেই। ফলে হাঁটা ছাড়া তাদের আর কোনো উপায়ও নেই।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close