জাতীয়

ড্রাগন বধে প্রস্তুত ভারতীয় সেনা,দেওয়া হল ব্রহ্মস মিসাইল ব্যবহারের সবুজ সঙ্কেত

GNE NEWS DESK:চীনের সঙ্গে বেড়েই চলেছে ভারতের সংঘাত।এর মধ্যে বিমান থেকে নিক্ষেপযোগ্য ব্রাহ্ম মিসাইলকে যুদ্ধেব্যবহারের জন্য সবুজ সঙ্কেত দিয়েছে ভারত সরকার।এর ফলে নিরাপদ দূরত্ব থেকে চীনা সামরিক ঘাঁটি বাবিমান গুঁড়িয়ে দিতে পারবে ভারতীয় বিমানবাহিনী।

চলতি বছরের শুরুতেই ভারতের অত্যাধুনিক সুখোই-৩০যুদ্ধবিমানে ব্রাহ্ম ক্ষেপণাস্ত্রের সফল সংযোজন ঘটানোহয়। মিসাইলটির নির্মাতা জানিয়েছে, সমস্তপরীক্ষানিরীক্ষা শেষ হয় গিয়েছে।এবার সরাসরি যুদ্ধেমিসাইলটিকে ব্যবহার করতে পারবেভারতীয় বিমানবাহিনী।লাদাখ সীমান্তে সংঘর্ষেরপ্রেক্ষিতে ব্রাহ্মকে সামরিক অভিযানে অংশ নেওয়ারসবুজ সঙ্কেত দেওয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেমনে করাহচ্ছে।

রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি এইমিসাইলগুলোর মাধ্যমে চীন ও পাকিস্তানকে এক সঙ্গেটেক্কা দেওয়া সম্ভব।গত ডিসেম্বর মাসেই অত্যাধুনিক SU-30 MKI বা সুখোই যুদ্ধবিমান থেকে একটি ব্রাহ্মমিসাইলছোঁড়া হয়।পশ্চিমবঙ্গের কলাইকুন্ডা বিমানবাহিনী ঘাঁটিথেকে মিসাইলটি নিয়ে পাড়ি দেয় সুখোই বিমান।

তারপর উড়িষ্যা উপকূলের কাছে সমুদ্রের উপর মাঝআকাশে নির্ধারিত লক্ষ্যের দিকে ছোঁড়া হয় মিসাইলটি। পরে পরীক্ষা সফল হয়। ২.৫ টন ওজনের এই মিসাইলটি৩০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম। ফলেলাদাখ ও অরুণাচল প্রদেশে সহজেই চীনা ঘাঁটিগুলিকেনিশানা করা সম্ভব হবে।

Tags: ব্রাহ্মস মিসাইল, চীন-ভারত, India – China

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close