জাতীয়

আবারও স্যানিটাইজার নিয়ে নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্র, জানুন বিস্তারিত…

Sanitizer does not require any license for storage and sale

GNE NEWS DESK:হ্যান্ড স্যানিটাইজার মজুত করার জন্য বা বিক্রি করার জন্য আর লাগবে না লাইসেন্স। নয়া নির্দেশিকায় ঘোষণা করলেন কেন্দ্র। করোনাভাইরাস মহামারী ঠেকাতে মানুষের হাতে স্যানিটাইজারের যোগান বাড়ানোর জন্যই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান।

২৭ জুলাই বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর জানিয়েছে, ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্টের সবরকম লাইসেন্সের আওতার বাইরে রাখা হচ্ছে হ্যান্ড স্যানিটাইজারের স্টক করা ও বিক্রিকে। গেজেট অফ ইন্ডিয়ায় প্রকাশিত হয়েছে এই নির্দেশ। যে তারিখে প্রকাশিত হয়েছে, সে দিন থেকেই এই নির্দেশ চালু হবে বলেও জানানো হয়েছে সেখানে।

যদিও এই সিদ্ধান্তের সমালোচনা করেছে অল ইন্ডিয়া অর্গানাইজেশন অফ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট। তাদের দাবি, এই সিদ্ধান্তের ফলে বাজারে নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজারের বিক্রি বেড়ে যাবে। AIOCD চিঠি দিয়ে জানিয়েছে, ‘স্যানিটাইজারে ক্লোরিক্সিডিন, হাইড্রোজেন পারঅক্সাইড, ইসোপ্রোপাইল অ্যালকোহল, ইথানল ইত্যাদির মতো জিনিস থাকে।

যেগুলি লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান থেকেই কিনতে হয়। যখন কোনও ওষুধের দোকানে স্যানিটাইজার বিক্রি হয়, তখন সরকারি সংস্থা তার গুনমান পরীক্ষা করার সুযোগ পায়।’ নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজার বিক্রির বিভিন্ন অভিযোগ আগেই জমা পড়েছে কেন্দ্রের হাতে। সে গুলির নমুনা পরীক্ষা-নীরিক্ষা করে দেখা হচ্ছে।

Tags:স্যানিটাইজার, হ্যান্ড স্যানিটাইজার, কেন্দ্রের নয়া সিদ্ধান্ত


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close