জাতীয়

চীনা আগ্রাসনের জবাব দিতে সীমান্তে যাচ্ছে আরও ৩৫ হাজার সেনা

Another 35,000 troops are going to the border to respond to the Chinese aggression

GNE NEWS DESK:ভারত আর চীনের নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা এখনো থমকে রয়েছে। চীনা আগ্রাসনের জবাব দেওয়ার জন্য ভারত প্রতিবেশী দেশটির সীমান্তে আরও ৩৫ হাজার সেনা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে ইতিমধ্যে। আর এই তথ্যটি ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ দাবি করেছে। ভারত এমন সময়ে এই সিদ্ধান্ত নিয়েছে যখন চীন আক্সাই-এ প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন করেছে।

ভারতীয় সেনাবাহিনীর এক প্রবীণ কর্মকর্তা, সংবাদমাধ্যমের সামনে পরিচয় গোপন রাখার শর্তে জানিয়েছেন, এই পদক্ষেপটি ৩,৪৮৮ কিমি দীর্ঘ বিতর্কিত সীমান্তের স্থিতাবস্থায় পরিবর্তন করবে। গত মাসে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সহিংস সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। চীন সেনা তাদের সদস্যদের মৃত্যুর খবর মেনেও নিয়েছে তবে সংখ্যাটি প্রকাশ করেনি। এরপরে উভয়পক্ষই এখানে প্রচুর পরিমাণে সেনা ও অস্ত্র মোতায়েন করেছিল।

দিল্লি ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্কের ইউনাইটেড সার্ভিস ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ডিরেক্টর ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল বি কে শর্মা বলেছিলেন, “লাদাখের নিয়ন্ত্রণ রেখার প্রকৃতি চিরদিনের জন্য বদলে গেছে। সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে উদ্যোগ না নেওয়া হলে কোনও পক্ষ থেকে অতিরিক্ত সেনা প্রত্যাহার করা হবে না।”

বর্তমানে সীমান্ত সংঘাত বন্ধ হয়েছে এবং উভয় সেনাবাহিনীর মধ্যে একাধিক দফায় আলোচনা হয়েছে। এরপরে বেজিং বলেছে যে বেশিরভাগ জায়গায় সেনা পিছু হটেছে। চীনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, “বর্তমানে উভয়পক্ষই স্থল সমস্যা সমাধানের জন্য পঞ্চম দফতর কমান্ডার-স্তরের আলোচনার প্রস্তুতি নিচ্ছে। আমরা আশা করি যে ভারতীয় দলও একই লক্ষ্যে চীনের সাথে কাজ করবে।”
Tags:চীন কে জবাব দিতে সীমান্তে ৩৫ হাজার সেনাবাহিনী


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close